লোকালয় ২৪

রশিদ-মুজিবকে পিটিয়ে রেকর্ডবুকে শিখর ধাওয়ান

রশিদ-মুজিবকে পিটিয়ে রেকর্ডবুকে শিখর ধাওয়ান

খেলাধুলা ডেস্কঃ বেঙ্গালুরুতে আফগানদের ঐতিহাসিক টেস্টেই কিনা ইতিহাসের পাতায় ঢুকে পড়লেন শিখর ধাওয়ান। রশিদ খান-মুজিবুর রহমানকে তুলোধুনা করে টেস্টের ষষ্ঠ ও প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে মধ্যাহ্ন বিরতির আগেই তুলে নিয়েছেন সেঞ্চুরি।

আফগানিস্তানের জন্য এই টেস্টটা অবশ্যই ঐতিহাসিক। ক্রিকেটের অভিজাত সংস্করণে আজ তাদের অভিষেক। বেঙ্গালুরুতে আফগানদের ঐতিহাসিক টেস্টেই কিনা ইতিহাসের পাতায় নাম লেখালেন শিখর ধাওয়ান। যে রশিদ খান-মুজিবুর রহমানকে নিয়ে এখন এত আলোচনা, সেই দুই আফগান বোলারদের রীতিমতো তুলোধুনা করে রেকর্ড পাতায় নাম উঠিয়ে ফেললেন ভারতীয় ওপেনার। টেস্টের ষষ্ঠ ও প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে প্রথম দিনের সকালের সেশনেই পেয়ে গেলেন সেঞ্চুরির দেখা।

ধাওয়ান এতটাই আক্রমণাত্মক ছিলেন যে সাদা পোশাকটা না থাকলে বোঝাই যেত না এটা টেস্ট ম্যাচ! ২৭ ওভারে বিনা উইকেটে ১৫৮ করে বেঙ্গালুরু টেস্টের প্রথম সেশনটা নিজেদেরই করে নিয়েছে ভারত। ৮৭ বলে সেঞ্চুরি করা ধাওয়ান অপরাজিত আছেন ১০৪ রানে। মুরালি বিজয় উইকেটে আছেন ৪১ রানে।

টেস্টের প্রথম দিনের প্রথম সেশনেই তিন অঙ্কের দেখা পাওয়া ব্যাটসম্যানদের তালিকা খুব একটা বড় নয়। টেস্টের ১৪১ বছরের ইতিহাসে মাত্র ছয়জন ব্যাটসম্যানের সুযোগ হয়েছে এই রেকর্ড গড়ার। লাঞ্চের আগেই সেঞ্চুরি পাওয়া প্রথম ব্যাটসম্যান ভিক্টর ট্রাম্পার। ইংল্যান্ডের বিপক্ষে ১৯০২ সালের ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম দিনে ট্রাম্পার যখন লাঞ্চ সারছেন, নামের পাশে জমা করে ফেলেছেন ১০৪ রান! লাঞ্চের সময় অস্ট্রেলিয়া ১ উইকেটে ১৭৩! ট্রাম্পারের পর লাঞ্চের আগে সেঞ্চুরি করেছেন চার্লি ম্যাকার্টনি, স্যার ডন ব্র্যাডম্যান, মাজিদ খান ও ডেভিড ওয়ার্নার।

আজ আফগান বোলারদের মাঠের চারদিকে আছড়ে ফেলে এই অভিজাত তালিকায় নাম তুলে ফেলেছেন ধাওয়ান। ‘আফগান বোলারদের’ বলাটা ভুলই হলো; ধাওয়ান পিটিয়েছেন তো রশিদ আর মুজিবকে। টি-টোয়েন্টিতে ধারাবাহিক দুর্দান্ত বোলিং করে দুজনই এখন বেশ আলোচিত। প্রথম সেশনেই তাঁদের দুদ্দাড় মেরে ধাওয়ান বোঝালেন টি-টোয়েন্টি আর টেস্টের পার্থক্যটা কোথায়। লাঞ্চের এক ওভার আগে আইপিএলের হায়দরাবাদ-সতীর্থ রশিদের এক ওভারেই মারলেন তিনটা চার, তারও আগে ২০তম ওভারে টানা তিন বলে ৪, ৬, ৪! এর মাঝে মুজিবকে এক ওভারে চারটা চার! রশিদ ৭ ওভারে ৭.২৮ ইকোনমিতে ৫১ রান দিয়ে উইকেটশূন্য। টি-টোয়েন্টিতে এই আফগান লেগ স্পিনার যেখানে কৃপণ বোলিংয়ে অভ্যস্ত, তিনি টেস্টেই বেদম মার খেলেন! মুজিব তো আরও খরুচে, ৪ ওভারে ৩২ রান দিয়ে উইকেটশূন্য।