যে মহাদেশ এখনও করোনামুক্ত

যে মহাদেশ এখনও করোনামুক্ত

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। সাত মহাদেশের এ গ্রহে একমাত্র করোনামুক্ত অ্যান্টার্কটিকা। তবে তাদের কানে ঠিকই পৌঁছেছে বাকি ছয় মহাদেশে করোনার তাণ্ডবের খবর।

অ্যান্টার্কটিকা মহাদেশে স্থায়ী বাসিন্দা না থাকলেও পাঁচ হাজারের মতো বিজ্ঞানী ও গবেষক বসবাস করেন। তারা মহাদেশটির ৮০টি ঘাঁটিতে বসবাস করছেন। অন্য মহাদেশের বাসিন্দারা কীভাবে দিন কাটাচ্ছে, প্রিয় গ্রহে কী ঘটছে—তা দেখতে উদগ্রীব হয়ে পড়েছেন তারা।

অ্যান্টার্কটিকার সর্ব উত্তরে মার্কিন গবেষণা কেন্দ্র পালমার স্টেশন। সেখানকার প্রশাসনিক কর্মকর্তা কেরি নেলসন বলেন, এখানে অবস্থান করে নিরাপদ থাকায় সবাই নিজ ভাগ্যের প্রতি কৃতজ্ঞ। এর বিপরীত অনুভূতি কারো মধ্যে হচ্ছে বলে আমার অন্তত জানা নেই। এরপরও কিছু কিছু লোক বাড়ি ফিরতে চান। মূলত এই বিপদের দিনে তারা প্রিয়জনের পাশে থাকতে চান।

মহাদেশের অ্যাডেলেইড দ্বীপে অবস্থিত ব্রিটিশ অ্যান্টার্কটিক জরিপ ঘাঁটি রথেরা স্টেশনে থাকেন রবার্ট টেইলর। ছয়মাস ধরে তিনি এ মহাদেশে থাকছেন। ২৯ বছরের এ স্কটল্যান্ডের বাসিন্দা একজন ফিল্ড গাইড। তিনি বলেন, যখন প্রথম অ্যান্টার্কটিকা আসি, চীনে একটি নতুন ভাইরাস ছড়িয়েছে- এ সংক্রান্ত খবর প্রকাশিত হতে থাকে। যুক্তরাজ্যেও সীমিত আকারে সংক্রমণ ছড়ায়। তখন ভেবেছিলাম এটা খুব নগণ্য। তবে করোনার ভয়াবহতা হতাশ করেছে আমাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com