লোকালয় ২৪

যে গ্রামে নারীদের ভাড়ায় পাওয়া যায়

যে গ্রামে নারীদের ভাড়ায় পাওয়া যায়

লোকালয় ডেস্কঃ গত কয়েক বছর ধরে ভারতে নারীর ক্ষমতায়ন নিয়ে বেশ অগ্রগতি হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দেশটির নারীদের সাফল্যও নজর কেড়েছে সবার। কিন্তু বিশাল ভারতের পুরো চিত্রটা এখনো অনেকটাই অালাদা।

মধ্যপ্রদেশের শিবপুরি গ্রামে সামান্য অর্থের বিনিময়ে নারীদের ভাড়ায় পাওয়া যায়। গ্রামটিতে ‘ধাদিচা প্রথা’ নামের একটি রীতি চালু আছে। এ রীতি অনুযায়ী যেসব ধনীরা এখনো বিয়ের জন্য উপযুক্ত পাত্রী পাননি, তারা গ্রামটি থেকে সামান্য অর্থের বিনিময়ে নারীদের ভাড়া করতে পারবেন। ধনীরা এসব নারীদেরকে এক মাস বা এক বছরের জন্য ভাড়া করতে পারেন। এ ভাড়ার সঙ্গে বিয়ের কোনো সম্পর্ক নেই।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ডটকমের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ধাদিচা প্রথা অনুযায়ী স্বামীরাই তাদের স্ত্রীকে ধনীদের কাছে লিজ দেয়। মাত্র ১০ রুপির একটি স্ট্যাম্প পেপারে করা চুক্তির মাধ্যমে এ লিজ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। চুক্তির মেয়াদ শেষ হলে স্বামীরা নতুন চুক্তির মাধ্যমে আগের ব্যক্তি বা নতুন কারও কাছে তাদের স্ত্রীকে আবারও লিজ দিতে পারে।

ভারতের বিভিন্ন অনুন্নত রাজ্যে এখনো উপজাতি পরিবারগুলো ধনীদের কাছে অর্থের বিনিময়ে তাদের মেয়েকে বিয়ে দেয়। এখানে আবার দালালরা মধ্যস্থতা করে। ধনীরা বিয়ের বিনিময়ে কনের পরিবারকে দেয় ১৫ থেকে ২০ হাজার রুপি, আর দালালদেরকে দেয় ৬৫ থেকে ৭০ হাজার রুপি।

ভারতের গ্রমাঞ্চল এবং শহরাঞ্চল, উভয় জায়গাতেই নারীর প্রতি সহিংসতা বেড়েছে। বিশ্লেষকরা বলছেন, এমন প্রেক্ষাপটে নারীর ক্ষমতায়নের চেয়ে জরুরি হয়ে পড়েছে নারীর সুরক্ষা।