যেভাবে রাজা-রাষ্ট্রপতি-স্বৈরশাসকদের অপমান করলেন ট্রাম্প

যেভাবে রাজা-রাষ্ট্রপতি-স্বৈরশাসকদের অপমান করলেন ট্রাম্প

যেভাবে রাজা-রাষ্ট্রপতি-স্বৈরশাসকদের অপমান করলেন ট্রাম্প।

আন্তর্জাতিক ডেস্ক : মুসলিমদের প্রথম কিবলা ও তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের শহর জেরুলজালেমকে দখলদার ইসরায়েলের রাজধানী হিসেবে গত ডিসেম্বরে স্বীকৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এককভাবেই এই সিদ্ধান্ত নিয়েছেন, একইসঙ্গে অপমান করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের।

 

বিষয়টি ‘স্বীকার করে’ মঙ্গলবার মিসৌরির কানসাস সিটিতে এক অনুষ্ঠানে সমর্থকদের উদ্দেশে দেয়া বক্তব্যে ট্রাম্প বলেন, জেরুজালেমের বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তন করতে বিশ্ব নেতৃবৃন্দের কাছ থেকে অনেক ফোন পেয়েছিলাম, কিন্তু কারও ফোন ধরিনি। খবর: আনাদোলু এজেন্সি।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, জেরুজালেমের বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তনের দাবি জানিয়ে এবং কাকুতি-মিনতি করে বিদেশি নেতাদের দেয়া ‘কল-বন্যায়’ রীতিমতো ভেসে যাওয়ার অবস্থা হয়েছিল।

 

সমর্থকদের উদ্দেশে স্বগর্বে তিনি বলেন, ‘আমি বহু রাজা, প্রেসিডেন্ট এবং স্বৈরশাসকের ফোন পেয়েছিলাম। আমি প্রত্যেকের কাছ থেকেই কল পেয়েছিলাম।’

 

‘যখনই আমি ফোন করার কারণ বুঝতে পেরেছি, তখন বলেছি- বলে দাও, আমি আগামী সপ্তাহে তাদের কল দেব। পরে আমি ফোন দিয়েছি এবং বলেছি- তোমরা যে (জেরুজালেম) এনিয়ে এমনটা ভাবছিলে আমি জানতাম না। আহা! এখনতো অনেক দেরি হয়ে গেছে’ যোগ করেন ট্রাম্প।

 

ট্রাম্প বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করতে পারে তিনি গর্বিত। একাজে সমর্থন দেয়ায় মৌলবাদী ইভানজেলিক খ্রিস্টানদেরও প্রশংসা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

 

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে অধিকৃত জেরুজালেমকে একচেটিয়াভাবে দখলদার ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন ট্রাম্প। ইসরায়েল-ফিলিস্তিন শান্তিপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটবে জানিয়ে এই সিদ্ধান্তের বিরোধিতা করেন বিশ্ব নেতারা। এঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়লে কয়েকশ’ ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলি সেনারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com