লোকালয় ২৪

যুক্তরাষ্ট্রের নাকের ডগায় পরমাণু বোম্বার উড়ালো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: অব্যাহত ‘বাণিজ্য যুদ্ধের’ উত্তেজনার মধ্যে এ যেন সর্বাত্মক যুদ্ধের প্রস্তুতি। রীতিমতো যুক্তরাষ্ট্রের নাকের ডগায় দুটি পরমাণু বোম্বার বিমান উড়িয়ে মহড়া দিয়েছে রাশিয়া।

রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, পরমাণু বোমা বহনে সক্ষম তাদের দুটি বোম্বার বিমান দেশটির সবচেয়ে পূর্বাঞ্চলীয় চুকোতকা উপদ্বীপ পর্যন্ত উড্ডয়ন করেছে। এই উপদ্বীপটি যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের লাগোয়া। খবর: ভয়েস অব আমেরিকা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, টিইউ-১৬০ মডেলের বোম্বার দুটি দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সারাতোভ নিজস্ব ঘাঁটি থেকে উড্ডয়ন করে ৭,০০০ কিলোমিটার পাড়ি দিয়ে চুকোতকা উপদ্বীপে পৌঁছায়। অবশ্য পরে সেগুলো নিজস্ব ঘাঁটিতে ফিরে আসে।

মন্ত্রণালয় আরো জানায়, এই প্রথমবার কোনো মিশনে পরমাণু বোম্বার বিমান চুকোতকা উপদ্বীপ পর্যন্ত উড্ডয়ন করেছে। এই উপদ্বীপটি বেরিং প্রণালীর মুখে অবস্থিত। এই মহড়ায় কৌশলগত বোম্বার বিমান টিইউ-৯৫ এবং ট্যাঙ্কার বিমানও অংশ নিয়েছিল।

যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সঙ্গে অব্যাহত উত্তজনার মধ্যে একের পর এক সামারিক মহড়া চালিয়ে যাচ্ছে রাশিয়া। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সর্বাত্মক যুদ্ধপ্রস্তুতি নিয়ে রাখছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বেরিং প্রণালী যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডকে পৃথক করেছে। সরু এই প্রণালী বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাধর দুটি রাষ্ট্রকে মাত্র ১০০ কিলোমিটার ব্যবধানে একে অপরের সীমানা থেকে আলাদা করে রেখেছে।