যাদের কথা কেউ বলে না ওরা বরাবরই অবহেলিত

যাদের কথা কেউ বলে না ওরা বরাবরই অবহেলিত

যাদের কথা কেউ বলে না ওরা বরাবরই অবহেলিত | ছবি: একে

যাদের কথা কেউ বলে না ওরা বরাবরই অবহেলিত । ফাইল ছবি

এমদাদুল ইসলাম সোহেল, সম্পাদকীয়: হোমবেইজড শ্রমিকরা হচ্ছেন অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক যাদের কোনো পরিচয় পত্র নেই, নেই নির্দিষ্ট কর্মঘণ্টা। যারা গার্মেন্ট শ্রমিকদের মতো কোনো ফ্যাক্টরিতে কাজ করেন না। হোমবেইজড ওয়ার্কার বা গৃহভিত্তিক শ্রমিকরা কাজ করেন সাধারণত নিজ বাসাবাড়িতে। কখনো কখনো কাজ করেন মিডিলম্যান বা সাব-কন্ট্রাকটরের বাসা বা ছোট্ট কারখানায়।

এই শ্রমিকরা মূলত টেক্সটাইল ও গার্মেন্ট সাপ্লাই চেইন থেকে মিডিলম্যানের হাত ঘুরে আসা বিভিন্ন কাজের অর্ডার অনুযায়ী কাজ করেন। এসব কাজের মধ্যে আছে – রপ্তানিমুখী তৈরি পোশাকের বোতাম তৈরি, এমব্রয়ডারি, ব্লক-বুটিক, পুঁথির কারুকাজ ইত্যাদি। তৈরি পোশাক ও টেক্সটাইল সাপ্লাই চেইনে এদের অবদান অনেকটাই দৃষ্টির আড়ালে ঢাকা। তাই প্রাতিষ্ঠানিক গার্মেন্ট শ্রমিকদের চেয়েও এরা অনেক কম মজুরিতে কাজ করতে বাধ্য হয়। শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে স্বীকৃতি নেই বলে এরা অন্যান্য শ্রমিকের মতো প্রাপ্য সুযোগ-সুবিধা থেকেও বি ত।

হোমবেইজড শ্রমিকরা আত্মকর্মসংস্থান ও দারিদ্র দূরীকরণসহ জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। কিন্তু সঠিক নীতি ও আইন না থাকার কারণে শ্রমিকরা তাদের অধিকার থেকে বি ত।

এই বিপুল সংখ্যক শ্রমিকের অধিকার সংরক্ষণের জন্য শ্রম আইনে অন্তর্ভুক্তি এবং প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করা জরুরি। হোমবেইজড শ্রমিকদের থেকে বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো সস্তাশ্রমে কাজ করিয়ে নিলেও তাদের প্রতি দায়বোধ দেখানোর প্রয়োজনীয়তা বোধ করেন না। এসব শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা অনেক বেশি উপেক্ষিত। শ্রমিকদের নির্দিষ্ট কর্মঘণ্টা না থাকায় মহাজন ও মালিকশ্রেণির শোষণের শিকার হচ্ছে। সরকারিভাবে এদের জন্য কোন সামাজিক নিরাপত্তা কর্মসূচিও নেই।সমাজে এরা আর্থিকভাবে অনেক বেশি ঝুঁকির মুখে থাকে। সবসময় কাজ পাওয়া যায় না আবার কাজ পেলেও অতি সামান্য মজুরির জন্য টানা খাটুনীতে ভেঙ্গে পড়া হতোদ্যম এসব শ্রমিকের কথা আমাদের অজানাই থেকে গেছে।

বাংলাদেশের বড় বড় ব্র্যান্ডগুলো সস্তা মজুরিতে পণ্য-সামগ্রী উৎপাদন করে দেশ-বিদেশে বেশি দামে বিক্রি করে। অথচ উৎপাদনকারী শ্রমিকদের সামান্য মজুরি প্রদান করে, মাসের পর মাস মজুরি আটকে হয়রানি করে। এ ব্যাপারে সরকারকে প্রয়োজনীয় নীতিমালা ও আইন প্রণয়নের ব্যাপারে এগিয়ে আসতে হবে।

আজ বিশ্বব্যাপী প্রায় ১০ কোটি হোমবেইজড শ্রমিক রয়েছে যার মধ্যে ৫০ শতাংশের অবস্থান বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। এদের ৮০ শতাংশই নারী শ্রমিক।

২০০৯-১০ সালে বাংলাদেশ পরিসংখ্যান বুরো পরিচালিত সমীক্ষার তথ্য অনুযায়ী দেশে প্রায় ২০ লাখ হোমবেইজড শ্রমিক রয়েছে যাদের অধিকাংশই নারী। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতে ৩ কোটি ৭০ লাখ(২০১১-১২ সালের হিসাব অনুযায়ী), নেপালে ৯ লাখ ২০ হাজার (২০০৮) এবং পাকিস্তানে ১৪ লাখ ৩০ হাজার (২০০৮-৯) হোমবেইজড শ্রমিক রয়েছে।

সম্প্রতি সরকার শ্রম আইন ২০০৬ সংশোধনের উদ্যোগ নিয়েছে। আমরা চাই ২০ লাখ হোমবেইজড শ্রমিকদের কথা ভেবে তাদের অবশ্যই সংশোধিত আইনে শ্রমিক হিসেবে অন্তর্ভুক্ত করতে হবে।

১৯৯৬ সালের ৮৩ তম ইন্টারন্যাশনাল লেবার সম্মেলনে হোমইেজড শ্রমিকদের জন্য আইএলও কনভেনশন ১৭৭ গৃহীত হয়। এ পর্যন্ত বিশ্বের ১১ টি দেশ আইএলও কনভেনশন ১৭৭ অনুসমর্থন করেছে এবং দুঃখজনক হলেও সত্য যে দক্ষিণ এশিয়া বা দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে কোনো দেশই কনভেনশন ১৭৭ অনুসমর্থন করেনি।

যে সব দেশ কনভেনশন ১৭৭ অনুসমর্থন করেছে তারা হল- ফিনল্যান্ড (১৯৯৮), আয়ারল্যান্ড (১৯৯৯), আলবেনিয়া (২০০২), নেদারল্যান্ডস (২০০২), আর্জেন্টিনা (২০০৬), বসনিয়া ও হার্জেগোভিনা (২০১০), বেলজিয়াম (২০১২) তাজাকিস্তান (২০১২), ম্যাসেডোনিয়া (২০১২) এবং বুলগেরিয়া (২০০৯)।

২০১৬ সালের মার্চ মাসে হোমবেইজড ওয়ার্কারদের ওপর গৃহীত আইএলও কনভেনশন ১৭৭ অনুসমর্থনের দাবিকে আরো শক্তিশালী ও জোরালো করতে সরকার ও অন্যান্য সংস্থা যেমন: আইএলও, জাতিসংঘ ওমেন, সার্ক-এর মত অংশীজনদের আরও দায়িত্বশীল হয়ে উন্নয়নশীল দেশসমূহে এগিয়ে আসতে হবে।

২০১৬ সাল থেকে ওশি ফাউন্ডেশন সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের মাধ্যমে কনভেনশন ১৭৭ অনুসমর্থন আদায়ের জন্য ক্যাম্পেইন পরিচালনা করছে।

কনভেনশনটি অনুসমর্থন করা হলে হোমবেইজড শ্রমিকরা বেশকিছু ক্ষেত্রে সুরক্ষা পাবে। এর মধ্যে আছে – কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা এবং সমান সুযোগ লাভের অধিকার, সামাজিক নিরাপত্তা, প্রশিক্ষণ, ন্যায্য মজুরি, মাতৃত্বকালীন সুবিধা, কাজে নিযুক্ত হওয়ার সর্বনিন্ম বয়স ইত্যাদি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com