লোকালয় ২৪

‘যত দ্রুত সম্ভব বাংলাদেশকে ভালো ক্রিকেট খেলতে হবে’

‘যত দ্রুত সম্ভব বাংলাদেশকে ভালো ক্রিকেট খেলতে হবে’

ক্রীড়া প্রতিবেদক : নিউজিল্যান্ড সফরে প্রথম দুই ওয়ানডে বাজেভাবে হেরে এরই মধ্যে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। ওপেনার তামিম ইকবালের চাওয়া, শেষ ম্যাচে অন্তত ভালো ক্রিকেট খেলবে বাংলাদেশ।

নেপিয়ার ও ক্রাইস্টচার্চ- দুই ম্যাচেই আগে ব্যাট করে ব্যর্থ হয়েছে বাংলাদেশের টপ অর্ডার। প্রথম ম্যাচে প্রথম দশ ওভারের মধ্যে বাংলাদেশ হারায় ৪ উইকেট। পরের ম্যাচে দশ ওভারের মধ্যে ২ উইকেট। দুই ম্যাচেই মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে নিউজিল্যান্ড সহজেই জিতেছে ৮ উইকেটে।

ডানেডিনে বাংলাদেশ সময় বুধবার ভোর চারটায় শুরু হতে যাওয়া শেষ ম্যাচটা বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। শেষ ম্যাচের আগে তামিমের দুর্ভাবনা প্রথম দশ ওভার, ‘যে-ই আসুক দীর্ঘ সময় ব্যাট করা দরকার। সত্যি বলতে আমি শুধু আশা করব, প্রথম দশ ওভারে আমরা যেন ম্যাচটা ছেড়ে না আসি। কারণ শুরুর দিকে যদি কয়েকটি উইকেট হারিয়ে ফেলেন, তাহলে ঘুরে দাঁড়ানো কঠিন। যেটা প্রথম দুই ম্যাচে হয়েছে এবং সেটার মূল্যও দিতে হয়েছে আমাদের। আমরা আশা করব, পরের ম্যাচে এই ভুলগুলো না করার।’

বাজে ব্যাটিংয়ের জন্য উইকেট নয়, ব্যাটসম্যানদেরই দুষছেন তামিম। প্রথম দুই ম্যাচের উইকেট ভালো ছিল বলেই মনে করেন বাঁহাতি ব্যাটসম্যান, ‘সত্যি বলতে উইকেট খুব ভালো ছিল, বিশেষ করে প্রথম ম্যাচে। ওদের প্রথম দুই বোলার ভালো শুরু করেছিল এবং আমরা চারটি উইকেট ছুড়ে এসেছিলাম। পরের ম্যাচেও উইকেট ভালো ছিল। তবে বৃষ্টির কারণে ওরা আবহাওয়া ও কন্ডিশন থেকে কিছুটা সহায়তা পেয়েছিল।’

নিউজিল্যান্ডে কোনো ফরম্যাটেই এখনো পর্যন্ত স্বাগতিকদের হারাতে পারেনি বাংলাদেশ। ২০১৬ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে হারলেও অন্তত লড়াই করেছিল সফরকারীরা। এরপর ২০১৭ সালে দুবার নিউজিল্যান্ডকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ, একবার আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে, আরেকবার ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফিতে।

২০১৮ সালটাও দুর্দান্ত কেটেছিল বাংলাদেশের। তিন ওয়ানডে সিরিজের সবগুলোই জিতেছিল মাশরাফি বিন মুর্তজার দল। এর মধ্যে দুবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, একবার জিম্বাবুয়ের বিপক্ষে। কিন্তু গত বছরের ফর্মটা ২০১৯ সালে টেনে আনতে পারেনি বাংলাদেশ। বিশ্বকাপও বেশি দূরে নেই। তামিম মনে করেন, যত দ্রত সম্ভব বাংলাদেশকে ভালো ক্রিকেট খেলতে হবে।

‘গত বছর আমরা ভালো ক্রিকেট খেলেছি। কিন্তু এ বছর আমরা ভালো ক্রিকেট খেলতে পারছি না। শেষবার (নিউজিল্যান্ডে) আমরা অন্তত লড়াই করেছিলাম। কিন্তু এবার কোনো লড়াই-ই হচ্ছে না। আমি জানি না কেন আমরা তিন-চারবার নিউজিল্যান্ডে এসেও ওদের হারাতে ব্যর্থ হয়েছি। আমরা ওদের আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে হারিয়েছি। এখানে ওদের হারাতে না পারার কোনো কারণ দেখি না। প্রথম কথা, আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে এবং সেটা যত দ্রত সম্ভব। বিশ্বকাপ বেশি দূরে নয়’- বলেন তামিম।