লোকালয় ২৪

মোদিকে ইরান থেকে তেল ক্রয় বন্ধের নির্দেশ দিলেন ট্রাম্প

মোদিকে ইরান থেকে তেল ক্রয় বন্ধের নির্দেশ দিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্র ও ভারত পরস্পর বন্ধু—এটাই মনে করে দক্ষিণ এশিয়া। কিন্তু এ মাসে অনুষ্ঠিতব্য উচ্চপর্যায়ের গুরুত্বপূর্ণ এক সংলাপ বৈঠক বাতিল করেছে ওয়াশিংটন। উভয় দেশের প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীদের ‘২ + ২’ শিরোনামের এই বৈঠক বাতিলের মূল লক্ষ্য ভারতকে ইরানের তেল ক্রয় বন্ধে বাধ্য করা। যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত দিয়েছে, আগামী ৪ নভেম্বরের মধ্যে ভারতকে কাজটি করতে হবে এবং তা ‘শূন্য’ পর্যায়ে নামিয়ে আনতে হবে।

কেবল ভারত নয়, ওয়াশিংটনের তরফ থেকে একই ধরনের চাপে রয়েছে ইরানের তেলের অন্য ক্রেতাদের ওপরও। প্রায় দুই দশক ধরে যুক্তরাষ্ট্র একইভাবে অর্থনীতি পঙ্গু করতে সচেষ্ট আরেক তেল উৎপাদক ভেনিজুয়েলের ক্ষেত্রেও। যে দেশটির ‘অপরাধ’ ১৯৯৮ সালে হুগো চাভেজের বিজয়ের পর তারা রাজস্ব আয় বাড়াতে খনিজ সম্পদকে দেশি-বিদেশি বেসরকারি কোম্পানির কাছ থেকে রক্ষা করতে সচেষ্ট হয়ে উঠেছিল।

জবরদস্তিমূলক ও অযৌক্তিক এক অবরোধ
গত মে মাসে ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে তাঁর ভাষায় ‘সর্বোচ্চ ধরনের’ অবরোধের এই ঘোষণা দিয়েছেন। এই কর্মসূচির বড় অস্ত্র হবে ইরানের তেল বিক্রির পথ বন্ধ করা—যুক্তরাষ্ট্র খোলামেলাই সেটা বলছে। এভাবেই ইরানের পারমাণবিক সক্ষমতার অবসান এবং তার ‘শক্তিশালী’ হয়ে ওঠার পথ বন্ধ করা যাবে বলে মনে করে ওয়াশিংটন। অর্থনৈতিক সংকট ইরানে বর্তমান শাসকদের বিরুদ্ধে সামাজিক বিক্ষোভের জন্ম দেবে বলেও যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের ধারণা, যা মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের প্রধান দুই মিত্র ইসরায়েল ও সৌদি আরবের জন্য স্বস্তির হতে পারে।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের পরিকল্পনার বিরুদ্ধে ইরান ও তার শিয়া মিত্র লেবাননের হিজবুল্লাহর সামরিক প্রতিরোধ এবং হাফিজ আল-আসাদকে সরাতে ব্যর্থতা ইরানকে সামরিকভাবে দুর্বল করা ওয়াশিংটনের জন্য জরুরি এক লক্ষ্য হিসেবে হাজির হয়েছে।

ইরানের বিরুদ্ধে এটাই যুক্তরাষ্ট্রের প্রথম অবরোধ নয়; ১৯৭৯ থেকে অন্তত চার দফা ইরানকে অর্থনৈতিক অবরোধ মোকাবিলা করতে হয়েছে। সর্বশেষ যার অবসান হয় ২০১৬ সালের জানুয়ারিতে। এসব অবরোধে যুক্তরাষ্ট্রের প্রভাবে জাতিসংঘও বহুবার শামিল হয়। কিন্তু সর্বশেষ ঘোষিত অবরোধের হুমকিতে জাতিসংঘের অংশগ্রহণ নেই; বরং যে বহুজাতিক চুক্তি (জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন) থেকে বেরিয়ে গিয়ে ট্রাম্প এখন অবরোধ আরোপ করছেন, তা ২০১৫ সালের জুলাইয়ে যুক্তরাষ্ট্রের পূর্বতন প্রশাসনই স্বাক্ষর করেছিল। ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও চীন ছিল এই চুক্তির অপর স্বাক্ষরকারী দেশ। ইউরোপীয় ইউনিয়নের ২৮টি দেশই ওই চুক্তি সমর্থন করেছিল। জাতিসংঘের নিরাপত্তা পরিষদও চুক্তিটি অনুমোদন করে।

যেহেতু ইরান ওই চুক্তির শর্তগুলো পালন করছে, তাই ইউরোপীয় স্বাক্ষরকারীদের পক্ষেÿ চুক্তি ছেড়ে বেরিয়ে যাওয়ার মতো অজুহাত নেই এখনো। ফলে প্রধান আন্তর্জাতিক মিত্র হয়েও ইউরোপ একতরফা অবরোধ আরোপে যুক্তরাষ্ট্রের পাশে নেই এবার। ওয়াশিংটন বলছে, যেসব দেশ অবরোধে শামিল হবে না, তাদের দেশের বাণিজ্য প্রতিষ্ঠানগুলোর যুক্তরাষ্ট্রে ব্যবসা করা কঠিন হয়ে যাবে। এটা একটা মোটাদাগের হুমকি। স্বভাবত যুক্তরাষ্ট্রের এই চাপে অনেক দেশ ইরানের সঙ্গে অর্থনৈতিক লেনদেন কমাতে বাধ্য হবে এবং জ্বালানি তেলের খোঁজে অন্যত্র যাবে।

তেলের বাজারে উত্তাপ বাড়ছে
ইরান অবরোধে অনিবার্যভাবেই তেলের দাম বাড়বে। ২০১৪ সালের পর এই প্রথম আবার জ্বালানির মূল্য বাড়ছে। বর্তমানে তা গত চার বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। অনুমান রয়েছে, এটা আবার ধীরে ধীরে ব্যারেলপ্রতি ১৪০ ডলারের পুরোনো রেকর্ড ছুঁয়ে ফেলতে পারে।

ইরান ওপেকভুক্ত তৃতীয় বৃহত্তম তেল উত্তোলক দেশ। স্বভাবত তাকে তেল রপ্তানি করতে না দেওয়া হলে বিশ্ব বাজারে জ্বালানির কৃত্রিম সংকট হবে। ভেনেজুয়েলার তেলের ওপর অবরোধের কারণে ইতিমধ্যে জোগান ও চাহিদায় বড় ব্যবধান রয়েছে। ইরানের দুই থেকে তিন মিলিয়ন ব্যারেল প্রতিদিন বাজার থেকে হারিয়ে গেলে ব্যবধান আরও বাড়বে। পরিস্থিতি সামাল দিতে ট্রাম্প এখন সৌদিদের বলছেন উৎপাদন বাড়াতে। ইরানের বিরুদ্ধে সৌদিদের প্রধান রক্ষাকবচ যুক্তরাষ্ট্র। ফলে তারা এক মিলিয়ন ব্যারেল তেল বাড়তি উত্তোলনের ইঙ্গিত দিয়েছে, যা ঊর্ধ্বমুখী বাজারকে নিয়ন্ত্রণের জন্য যথেষ্ট নয়। উপরন্তু, ইরান একে চরম শত্রুতা হিসেবেই বিবেচনা করবে। ফলে সৌদিদের সঙ্গে তার ছায়াযুদ্ধ আরও গতি পাবে। যে ছায়াযুদ্ধে পুড়ছে ইয়েমেন, সিরিয়া ও লেবানন। ট্রাম্প এ ক্ষেত্রে হয়তো রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নেরও পদক্ষেপ নেবেন। কারণ, তেল উত্তোলন বর্তমান অবস্থায় বাড়াতে সক্ষম সৌদি আরব, কুয়েত ও আমিরাতের পাশাপাশি কেবল রাশিয়া।

ভূরাজনীতিতে ভারতের বড় ধরনের স্বার্থহানির শঙ্কা
ভারত ও সৌদিদের প্রতি যুক্তরাষ্ট্রের সর্বশেষ চাপ ও চাওয়া একধরনের বন্য কূটনীতির বহিঃপ্রকাশ। ট্রাম্প প্রশাসনের ইসরায়েল লবি ইরানকে চাপে ফেলতে এই অবরোধের ব্যাপারে উৎসাহী হলেও ভারতের মতো তাদের আঞ্চলিক মিত্রদের জন্য এটা অনেক জটিল সংকট সামনে নিয়ে এসেছে।

চীনের পর ভারত ইরানের তেলের দ্বিতীয় প্রধান ভোক্তা। এ ছাড়া ইরানের সঙ্গে তার রয়েছে অনেক ধরনের ভূরাজনৈতিক দ্বিপক্ষীয় স্বার্থ। আফগানিস্তানকে সঙ্গে নিয়ে ইরানের চাবাহার বন্দর ও সন্নিহিত রেলপথ নির্মাণে দুই বিলিয়ন ডলার অর্থ সহায়তা দিচ্ছে ভারত। নিজ দেশের বাইরে আঞ্চলিক রাজনীতিতে এটা ভারতের সবচেয়ে বড় উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প। এখন ইরানের তেল ক্রয় বন্ধ করা মানেই চাবাহার বন্দরের ভবিষ্যৎ নাজুক হয়ে পড়া। এতে একদিকে আফগানিস্তানে ভারতের বাজার ও প্রভাব কমে যাবে এবং তাতে সরাসরি লাভবান হবে পাকিস্তান।

চাবাহার নিষ্ক্রিয় হওয়া মানেই ৯০ কিলোমিটার দূরের করাচির গদার বন্দরের একচ্ছত্র গুরুত্ব পাওয়া, যা চীন ও পাকিস্তানের আঞ্চলিক মৈত্রীর জন্য বাড়তি টনিকের মতো কাজ করবে। এ ছাড়া ইরান ও আফগানিস্তান হলো মধ্য এশিয়ায় ভারতের প্রবেশতোরণ। ট্রাম্পের অবরোধের জ্বালানি হতে গিয়ে ভারতের আঞ্চলিক ‘পরাশক্তি’ হয়ে ওঠার প্রকল্পগুলো এভাবেই আরেক দফা হোঁচট খাচ্ছে।

এ ছাড়া গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ফ্যাক্টরও জড়িত আছে এতে। ইরান নয়াদিল্লির কাছে বিক্রীত তেল এত দিন নিজ পরিবহনে পৌঁছে দিত। সম্ভাব্য নতুন কোনো ক্রেতা ভারতকে ওই সুবিধা নাও দিতে পারে। ফলে, অভ্যন্তরীণ ক্ষেত্রে আসন্ন জাতীয় নির্বাচনের আগে মোদি সরকারকে জ্বালানি তেলের দাম বাড়ানোর মতো অপ্রিয় সিদ্ধান্ত নিতে হতে পারে, যা স্থানীয় পণ্যের উৎপাদন খরচ বাড়াবে এবং এর ফলে চীনের পণ্যের সঙ্গে ভারতীয় পণ্য প্রতিযোগিতায় আরও পিছিয়ে যাবে।

ভারতের মতোই বিব্রতকর অবস্থায় ফেলেছেন ট্রাম্প আরেক মিত্র জাপানকে। ২০১৬ থেকে জাপান নবোদ্যমে তেহরানে ব্যবসা বাড়িয়ে চলেছিল। টোকিওর এক বড় বাজার হতে চলেছিল ইরান। জাপান তার জ্বালানি তেলের ৫ দশমিক ৩ শতাংশ মাত্র আমদানি করে ইরান থেকে। এটুকু তেল দেশটি অন্য কোনো উৎস থেকে নিতেই পারে। কিন্তু স্বভাবত ইরান তাতে ক্ষুব্ধ হবে এবং অন্যান্য বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে তাতে।

ইরানের সঙ্গে জাপান ও ভারতের নতুন এই টানাপোড়েন চীনের জন্য দারুণ সুবিধাজনক হয়েছে। ইতিমধ্যে তারা জানিয়ে দিয়েছে, ২০১৫ সালের বহুজাতিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে গেলেও তারা সরছে না। ফলে, ইরানের সঙ্গে তার সম্পর্ক কেবল অটুটই থাকছে না, আরও ঘনিষ্ঠ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

বিলিয়ন বিলিয়ন ডলার ব্যবসা হারাবে ইইউ
ট্রাম্পের একতরফা অবরোধ কর্মসূচিতে ক্ষতিগ্রস্তদের মধ্যে জাপান বা ভারত ছাড়াও যুক্তরাষ্ট্রের আরও বহু মিত্র রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের ২৮টি দেশের কোম্পানিগুলো ইরানে বিপুল বাণিজ্য করছিল এত দিন। ২০১৭ সালে ইইউ দেশগুলো ইরানে ১৩ বিলিয়ন ডলারের ব্যবসা করেছে, যা যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর চেয়ে প্রায় শতগুণ বেশি। ওয়াশিংটন এখন সর্বোচ্চ চেষ্টা করছে তাদের ইরান থেকে বের করে আনতে। ভয় দেখানো হচ্ছে তাদের যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা হারানোর। ফ্রান্সের ‘টোটাল’ বলেছে, তারা ইতিমধ্যে ইরানে দুই বিলিয়ন ডলারের গ্যাস উত্তোলনের এক ব্যবসা ছেড়ে দিয়েছে। ইউরোপের আরেক বহুজাতিক ‘এয়ারবাস’ সম্ভবত এরূপ ক্ষতিগ্রস্তদের মধ্যে বৃহত্তম। ইরানকে ১০০টি বিমান সরবরাহের ফরমাশ পেয়েছিল তারা। মাত্র তিনটি সরবরাহ করা হয়েছে এ পর্যন্ত। ট্রাম্পের কারণে অনিচ্ছা সত্ত্বেও প্রায় ২০ বিলিয়ন ডলারের ব্যবসা হারাচ্ছে তারা।

যুক্তরাষ্ট্রের অবরোধের সিদ্ধান্ত ইরানের ভেতরে ‘কর্তৃত্ববাদী’ শাসনের বিরুদ্ধে সংগ্রামরতদেরও দুর্বল করবে বলে বিশ্বাস করেন আন্তর্জাতিক ভাষ্যকারেরা। অযৌক্তিক অর্থনৈতিক আক্রমণ সেখানে রক্ষণশীল কট্টর রাজনীতিবিদদের ঐক্য দৃঢ় করবে এবং তারা গণতান্ত্রিক আন্দোলনের কর্মী-সমর্থকদের ‘পশ্চিমের এজেন্ট’ হিসেবে চিহ্নিত করে সহজেই কোণঠাসা করার সুযোগ পাবেন। তবে ট্রাম্পের জন্য এই অবরোধ হয়তো এটুকুই সান্ত্বনা বয়ে আনতে পারে যে সিরিয়া, ইয়েমেন, ইরাক ও লেবাননে ইরান তার মিত্রদের জন্য আপাতত আর কোনো বড় সামরিক সহায়তায় যাবে না। স্বভাবত, ইরানের এরূপ রক্ষণাত্মক ভূমিকায় লাভবান হবে কেবল সৌদি আরব ও ইসরায়েল।

এটা বেশ কৌতুককর যে সৌদি আরব ও ইসরায়েলের বর্তমান শাসকদের জন্য বিশাল আকারে ক্ষতির মুখে পড়তে হচ্ছে ভারত, জাপান, জার্মানি, ফ্রান্সসহ তৃতীয় পক্ষকে! এ যেন হেনরি কিসিঞ্জারের সেই উক্তি স্মরণ করিয়ে দিচ্ছে, ‘যুক্তরাষ্ট্রের স্থায়ী বন্ধু বা শত্রু বলে কিছু নেই, আছে কেবল কিছু স্বার্থ।’