লোকালয় ২৪

মুহূর্তের মধ্যে ১২০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে ধ্বংস করার অস্ত্র সামনে আনল ইরান!

মুহূর্তের মধ্যে ১২০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে ধ্বংস করার অস্ত্র সামনে আনল ইরান!

আন্তর্জাতিক ডেস্ক : একের পর এক মার্কিন নিষেধাজ্ঞা। নতুন করে যুদ্ধের আশঙ্কা গোটা বিশ্বে। এই পরিস্থিতিতে আমেরিকাকে চরম হুঁশিয়ারি ইরানের। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল সাইয়্যেদ আব্দুর রহিম মুসাভি আমেরিকার এই সামরিক আগ্রাসনের বিরুদ্ধে চরম হুঁশিয়ারি দিয়েছেন।

তাঁর মন্তব্য, ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে শত্রুরা অনুতপ্ত হবে। একদিকে যখন ক্রমশ সামরিক উত্তেজনা বাড়ছে দুদেশের মধ্যে সেই সময় আরও আধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রকাশ্যে নিয়ে আসল ইরানের সামরিক বাহিনী।

ইরান রবিবার একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি নতুন একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা উদ্বোধন করেছে। উন্নত এই ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘খোরদাদ ফিফটিন’। এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা একই সময়ে ছ’টি লক্ষ্যবস্তুকে খুব সহজেই শনাক্ত করতে পারে। শুধু তাই নয়, খুব সহজেই তা ধ্বংস করে দিতেও সক্ষম।

উন্নত এই সামরিক ব্যবস্থা উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি জানিয়েছেন, ইরানের এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা খুব সহজেই প্রায় ১৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে টার্গেট করতে পারে। শুধু তাই নয়, মুহূর্তের মধ্যে ১২০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে বলে জানিয়েছেন হাতামি। তিনি জানিয়েছেন, অত্যাধুনিক এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাডার ফাঁকি দিতে সক্ষম।

স্টিলথ যুদ্ধবিমান ও ড্রোনকে ৮৫ কিলোমিটার দূর থেকে শনাক্ত করতে পারবে অত্যাধুনিক এই সামরিক ব্যবস্থা। আর তা ৪৫ কিলোমিটার দূর থেকে সেটাকে ধ্বংস করতে পারবে বলে জানিয়েছেন হাতামি। এই অত্যাধুনিক সামরিক ব্যবস্থা উদ্বোধন পরেই কার্যত হুঁশিয়ারি দিয়ে বলেন, ইরান প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে কারও অনুমতি নেয় না।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি আরও বলেন, আমাদের প্রতিবেশী দেশগুলোতে বিজাতীয় শক্তির অনেক সামরিক ঘাঁটি রয়েছে। এসব ঘাঁটির হুমকি মোকাবেলায় অত্যাধুনিক এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকরি ভূমিকা রাখবে।