লোকালয় ২৪

মানুষ হত্যাকারীদের মন্ত্রীর সংবর্ধনা

মানুষ হত্যাকারীদের মন্ত্রীর সংবর্ধনা

লোকালয় ডেস্কঃ গত বছর জুনে ভারতের ঝাড়খন্ড রাজ্যের হাজারিবাগ জেলার রামগড়ে আলিমুদ্দিন আনসারি নামের এক মাংস ব্যবসায়ীকে পিটিয়ে খুন করে স্বঘোষিত গোরক্ষা কমিটির একদল সদস্য। পরে চলতি বছরের মার্চে হত্যাকাণ্ডের অপরাধ প্রমাণিত হওয়ায় ১১ জন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রদান করেন আদালত। সাজাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন বিজেপি নেতা অমরদীপ যাদব।

এই রায়ের বিরুদ্ধে সোচ্চার হন স্থানীয় বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা। তিনি হত্যাকারীদের পাশে দাঁড়ান। পুলিশি তদন্তে নিরপেক্ষতার প্রশ্ন তুলে সিবিআই তদন্তের দাবি জানিয়ে আবেদন করেন ঝাড়খন্ড রাজ্যের রাঁচি হাইকোর্টে। পাশাপাশি ওই ১১ জন আসামির জামিনের আবেদন করা হয়। পরে ২৯ জুন ৮ জনকে জামিনে মুক্তি দেন হাইকোর্ট। জামিনে মুক্তি পেয়ে গত মঙ্গলবার ৮ আসামি ছুটে যান সাংসদ জয়ন্ত সিনহার বাড়িতে। সেখানেই সাংসদ ফুলের মালা দিয়ে বরণ করেন খুনিদের।

এই ঘটনা এবং ফুলের মালা দেওয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ফাঁস হলে তীব্র বিতর্ক শুরু হয়। বিরোধী দল ‘ঝাড়খন্ড মুক্তি মোর্চার’ নেতা হেমন্ত সোরেন এই ঘটনার তীব্র নিন্দা জানান। তিনি প্রশ্ন তোলেন, ‘কীভাবে খুনিদের পাশে দাঁড়াতে পারেন একজন কেন্দ্রীয় মন্ত্রী?’ জয়ন্ত সিনহা বিজেপির একসময়ের শীর্ষ নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহার পুত্র।

পরে এক টুইট বার্তায় জয়ন্ত সিনহা বলেছেন, ’ আমি হিংসার বিরুদ্ধে। নাগরিক অধিকার ভঙ্গ করলে শাস্তি পেতেই হবে। কিন্তু দেখতে হবে প্রকৃত অপরাধীরা যেন শাস্তি পায়। বিচার ব্যবস্থার প্রতি আমার পূর্ণ আস্থা আছে। হাইকোর্ট ওদের শাস্তি স্থগিত করেছেন। আবার শুনানি হবে’।

তবে জয়ন্ত সিনহা যাই বলেন না কেন, তাঁর এই আচরণে ক্ষিপ্ত হয়েছেন তাঁর বাবা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিনহা। তিনি বলেছেন, ’ এক সময় আমাকে উপযুক্ত ছেলের অনুপযুক্ত বাবা বলা হতো। এখন বিষয়টি উল্টে গিয়েছে।’