লোকালয় ২৪

মহাকাশে সেলফি তুলতে লাগবে ৫৫ হাজার টাকা!

মহাকাশে সেলফি তুলতে লাগবে ৫৫ হাজার টাকা!

চিত্র-বিচিত্র ডেস্ক : আপনার যদি মহাকাশে সেলফি তোলার শখ থাকে, সেটা পূরণ করা সম্ভব এখনই। এজন্য নাসার সাহায্যেরও কোন প্রয়োজন নেই। তবে একটু খরচ আছে। হ্যাঁ মহাকাশে ‘সেলফি’ তুলতে খরচ হবে বাংলাদেশী মুদ্রায় মাত্র ৫৫,০০০ টাকা। তবে সেটা মহাকাশে গিয়ে নয়।

মহাকাশে পৃথিবীর গোল বৃত্ত বা মহাশূন্যকে ব্যাকগ্রাউন্ডে রেখে আপনার ছবিটি তুলতে পারেন। অবশ্য, কাজটি খুব সোজা নয়। কারণ, এটা ফটোশপের কোন কৃত্রিম কারসাজি নয়। সত্যিই আপনার ছবিটিকে মহাকাশে পাঠানো হবে। তবে সেলফি তোলার জন্য আপনার মহাকাশ পাড়ি দেয়ার প্রয়োজন নেই।

ইংল্যান্ডের সাউথ ইয়র্কশায়ারের শেফিল্ড ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন দুই শিক্ষার্থী অ্যালেক্স বেকার ও ক্রিস রোজ মাত্র ৫৫,০০০ টাকায় কাজটি করে দেবেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা আইএএনএস। এজন্য তারা ব্যবহার করছেন একটি বিশেষ ডিজিটাল ক্যামেরা, ফোমের কিছু কাটা অংশ এবং হিলিয়াম গ্যাসভর্তি একটি বিশালাকায় বেলুন।

বেলুনটি আকাশে ৩৭ কিলোমিটার পর্যন্ত পাড়ি দিয়ে মহাকাশের কাছাকাছি পৌঁছাতে পারে। এরই মধ্যে বহু পারিবারিক ছবি তারা মহাকাশে পাঠিয়েছেন এবং সেলফি তুলেছেন। খদ্দেররা যাতে নিজেরাই তাদের সেলফি তুলতে পারেন, সেজন্য তারা ডু-ইট-ইয়োরসেলফ (ডিআইওয়াই) সরঞ্জাম বিক্রি করছেন ৬২ হাজার টাকায়। তবে তারা তাদের জিপিএস ট্র্যাকিং ব্যবস্থা ব্যবহার করেই মহাকাশে পৌঁছানো হিলিয়াম বেলুন ও ক্যামেরার সহযোগে তোলা সেলফি সংগ্রহ করবেন এবং আপনার কাছে পৌঁছে দেবেন।