লোকালয় ২৪

মন্ত্রীর বিয়েতে নেচে জবাব দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক: আস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন নেইসলের বিয়েতে তার সঙ্গেই কোমর দুলিয়ে নাচলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির স্টাইরিয়া রাজ্যে এ বিয়ে অনুষ্ঠিত হয়। সেইসঙ্গে অস্ট্রীয় মন্ত্রীকে অসাধারণ এক উপহারও দিয়েছেন পুতিন।

এই বিয়েতে রুশ প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানোর ঘটনায় ব্যাপক সমালোচনাও মুখে পড়তে হয়েছে কারিনকে। কার্যত মন্ত্রীর সঙ্গে নেচে এবার সমালোচকদের কাটা ঘা-য়ে অনেকটা নুনের ছিটা দিলেন পুতিন।

অস্ট্রিয়ার বিরোধী দলীয় রাজনীতিকদের অভিযোগ, কারিন তার বিয়েতে পুতিনকে আমন্ত্রণ জানিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন।

স্বতন্ত্র হিসেবে পররাষ্ট্রমন্ত্রী হওয়া ৫৩ বছর বয়সী এই নারী দেশটির কোনো রাজনৈতিক দলের সাথে যুক্ত নন। ক্ষমতাসীন ফ্রিডম পার্টির নেতৃত্বাধীন জোট সরকারকে রাশিয়াপন্থী হিসেবে বিবেচনা করা হয়।

বিয়ের অনুষ্ঠানে ফুলের তোড়া নিয়ে প্রবেশ করেন পুতিন এবং কনের হাতে তিনি তা তুলে দেন। এসময় পুতিনের সঙ্গে ছিল রাশিয়ার সংগীত শিল্পীদের একটি দল। তারা বিয়েতে গানও পরিবেশন করেন।

ফলে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বিয়েতে রুশ গায়কদলের পরিবেশনা নিয়েও রাজনৈতিক বিতর্ক তৈরি হয়। এ ঘটনায় দেশটির গ্রীন পার্টির পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগও দাবি করা হয়।

এদিকে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেস্কভ বলেছেন, ‘বিয়েতে যেসব অতিথিরা অংশ নিয়েছেন, তারা আমাদের শিল্পীদের পারফর্মেন্সের প্রশংসা করেছেন।’

বিবিসির খবরে বলা হয়, পুটিনের এ সফরকে কেন্দ্র করে অস্ট্রিয়ার নিরাপত্তা জোরদার করা হয়। এর ফলে করদাতাদের উপর বাড়তি চাপ পড়বে বলেও মন্তব্য করেছেন কেউ কেউ