মনোনয়নপত্র কিনলেন ঢাকার মেয়রের স্ত্রী

মনোনয়নপত্র কিনলেন ঢাকার মেয়রের স্ত্রী

মনোনয়নপত্র কিনলেন ঢাকার মেয়রের স্ত্রী
মনোনয়নপত্র কিনলেন ঢাকার মেয়রের স্ত্রী

লোকালয় ডেস্কঃ আজ বৃহস্প‌তিবার (১৭ই জানুয়ারী) তৃতীয় দি‌নের মতো সকাল সা‌ড়ে ১০টায় ধানম‌ন্ডির আওয়ামী লীগ সভাপ‌তির কার্যাল‌য়ে একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের ম‌নোনয়নপত্র বি‌ক্রির কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে মঙ্গলবার থেকে শুরু হয়ে গতকাল বুধবার পর্যন্ত দুই দিনে মোট ১০৫৭টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

আওয়ামী লীগের কার্যালয়ে সরেজমিনে ঘুরে দেখা গেছে, ফরম বিক্রি করছেন সা‌বেক ছাত্রনেতারা। তারা সকাল সা‌ড়ে ১০টা থে‌কে এ কাজ শুরু ক‌রেন। ফরমের মূল্য বাবদ প্র‌তিজ‌নের কাছ থে‌কে নেয়া হচ্ছে ৩০ হাজার টাকা। তবে আজ বৃহস্প‌তিবার কার্যালয়টিতে উল্লেখযোগ্য ভিড় নেই বললেই চ‌লে।

ঢাকা, রাজশাহী, ব‌রিশাল ও ময়মনসিংহ বিভাগের ফরম সভাপতি কার্যালয়ের পুরাতন ভব‌নে এবং চট্টগ্রাম, রংপুর, খুলনা ও সি‌লেট বিভা‌গের ফরম নতুন ভব‌নে বিতরণ করা হ‌চ্ছে। উভয় ভব‌নে ফরম জমাও নেয়া হ‌চ্ছে।

বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পেতে পারে।

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের জন্য দ্বিতীয় দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি হয় ৪৩৪টি। প্রথম দিনে বিক্রি হয়েছিল ৬২৩টি ফরম। সব মিলে দুই দিনে দলটির মোট ১০৫৭টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নিযুক্ত হয়ে জনসেবার ব্রত নিয়ে ১৬ই জানুয়ারী (বুধবার) মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফার সহধর্মীনি রোকেয়া জামাল।

ছাত্রী থাকাকালীন কিশোরী বয়সেই বাবার হাত ধরে জিয়ার হা, না ভোটের বিরুদ্ধে আওয়ামীলীগের পক্ষে ড. কামালের নেতৃত্বে ১৯৭৭ সালের নির্বাচনে, ১৯৮৬ ও ১৯৮৮ সালের নির্বাচনে ব্যাপক ভুমিকা রাখার পাশাপাশি এরশাদ সরকারের বিরুদ্ধে সরকারের পদত্যাগের আগ পর্যন্ত রাজপথই ছিলো রোকেয়া জামালের ঠিকানা।

এরই ধারাবাহিকতায় দেশের বড় বড় রাজনৈতিক নেতৃত্বের দৃষ্টি আকর্ষন করেন। ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে ঢাকা-১৫ আসনের সাংসদ কামাল আহমেদ মজুমদারকে নৌকা প্রতীকে বিজয়ী করতে প্রতিটি নির্বাচনেই সক্রিয় ব্যাপক ভুমিকা রেখেছেন রোকেয়া জামাল। ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারী ভোটার বিহীন নির্বাচনে জীবন বাজি রেখে আন্দোলনে ঝাপিয়ে পড়েন তিনি। ২০০১ সালে চার দলীয় জোট সরকার ক্ষমতায় থাকাকালীন কঠোর আন্দোলনে মাঠে নামলে ১০/১২ টি মামলার স্বীকার হয়ে রোকেয়া জামাল ও তার স্বামী ঢাকা উত্তর সিটি কর্পোরেশের ০৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও বর্তমান ডিএনসিসি ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা একসাথে কারাবন্দী হন। জোট সরকারের আমলে রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার হয়ে দীর্ঘদিন কারাবন্দী ছিলেন। ২০০৬ইং সালে জামায়াত জোট বিরোধী আন্দোলনে আওয়ামীলীগের পক্ষে সকল কর্মসূচীতে অংশ গ্রহণ করেন। মামলা হামলার স্বীকার আওয়ামীলীগের বিভিন্ন নেতা-কর্মীদের মুক্ত করতে ও তাদের পরিবারের পাশে থেকে অর্থ সহোযোগীতা করেছেন সব সময়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com