মধ্যপ্রদেশসহ ভারতের বিভিন্ন রাজ্যে বাংলাভাষীদের বাংলা নববর্ষ

মধ্যপ্রদেশসহ ভারতের বিভিন্ন রাজ্যে বাংলাভাষীদের বাংলা নববর্ষ

কলকাতায় পয়লা বৈশাখকে বরণ করতে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। ছবি: ভাস্কর মুখার্জি

আন্তর্জাতিক সংবাদ: বাংলাদেশে বাংলা নববর্ষ উদ্‌যাপনে জাঁকজমকপূর্ণ, উৎসাহ-উদ্দীপনা ও মঙ্গল শোভাযাত্রা দেখে কলকাতার সংস্কৃতিপ্রেমীরা উদ্বুদ্ধ হন। বাংলাদেশ থেকে অনুপ্রেরণা নিয়ে গত বছরই প্রথম পয়লা বৈশাখ উদ্‌যাপনে কলকাতার রাস্তায় সম্প্রীতির বন্ধনকে জোরালো করতে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা।

এবার কলকাতায় দ্বিতীয়বারের মতো মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল। এই আয়োজন করে কলকাতার ‘বাংলা নববর্ষ উদ্‌যাপন পরিষদ’।

রোববার সকাল আটটার দিকে দক্ষিণ কলকাতার গাঙ্গুলিবাগান থেকে মঙ্গল শোভাযাত্রাটি বের করা হয়। তা শেষ হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিদ্যাপীঠ ময়দানে।

 

বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ বরণ। ছবি: ভাস্কর মুখার্জি

শোভাযাত্রা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন অর্থনীতিবিদ অমিয় বাগচী। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, উপহাইকমিশনার তৌফিক হাসান, চিত্র পরিচালক রাজা সেন, সংগীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায়, অধ্যাপক সুমন পাল ভিক্ষু, নববর্ষ উদ্‌যাপন পরিষদের আহ্বায়ক যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সাবেক সহউপাচার্য অধ্যাপক সিদ্ধার্থ দত্ত, বাংলাদেশের কলকাতার সাবেক মেয়র বিকাশ ভট্টাচার্য, কবি সুবোধ সরকার, অধ্যাপক ইমানুল হক নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী, কলকাতার সাবেক মেয়র বিকাশ ভট্টাচার্য, আজিজুল হক, সাংবাদিক উর্মি রহমান প্রমুখ।

কলকাতা ছাড়াও ত্রিপুরা, আসাম, দিল্লি, বিহার, ঝাড়খণ্ড, ওডিশা, উত্তর প্রদেশ, মেঘালয়, ছত্রিশগড়, মধ্যপ্রদেশসহ ভারতের বিভিন্ন রাজ্যে বাংলাভাষীরা বাংলা নববর্ষ উদ্‌যাপন করেন। তাঁরা স্বাগত জানান বাংলা ১৪২৫ সালকে।

নববর্ষ বরণের আয়োজনে শামিল হয়েছে ভাষা ও চেতনা সমিতি। ছবি: ভাস্কর মুখার্জি

গতবারের মতো এবারও মঙ্গল শোভাযাত্রাকে ঘিরে দক্ষিণ কলকাতার গাঙ্গুলিবাগান থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয় পর্যন্ত দীর্ঘ প্রায় তিন কিলোমিটার পথজুড়ে ছিল নানা আলপনার ছাপ। শোভাযাত্রায় ছিল কাঠি নাচ, সাঁওতালি নাচ, রণপা নৃত্য, ঐতিহ্যের গান, লোকগীতি, ঢাকের বাজনা আর শ্রুতি নাটক। আরও বিক্রমপুরের ঘোড়া, সুন্দরবনের বাঘ, বাঁকুড়ার প্যাঁচাসহ নানা প্রাণীর প্রতিকৃতি।

শোভাযাত্রা শেষে কলকাতার একাডেমি অব ফাইন আর্টস-এর সামনে শুরু হয় নববর্ষের অনুষ্ঠান। তা চলে রাত অবধি। অনুষ্ঠানে ঢাকা, আসাম ও ত্রিপুরার শিল্পীসহ কলকাতার শিল্পীরা পরিবেশনায় অংশ নেন। জমজমাট ছিল কলকাতার মঙ্গল শোভাযাত্রা। এটিকে সুন্দর করার জন্য গতবারের মতো এবারও ঢাকা থেকে আসে একদল চারুকলা শিল্পী। তাঁরা দিনরাত খেটে তৈরি করেন মুখোশ ও চিরায়ত বাংলার ঐতিহ্যের নানা প্রতীক।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com