মঙ্গলবার পর্যন্ত প্রায় সারা দেশের আকাশ মেঘে ঢাকা থাকবে

মঙ্গলবার পর্যন্ত প্রায় সারা দেশের আকাশ মেঘে ঢাকা থাকবে

মঙ্গলবার পর্যন্ত প্রায় সারা দেশের আকাশ মেঘে ঢাকা থাকবে
মঙ্গলবার পর্যন্ত প্রায় সারা দেশের আকাশ মেঘে ঢাকা থাকবে

লোকালয় ডেস্কঃ তিন মাসে তিনটি ঘূর্ণিঝড়। অক্টোবর মাসে ‘তিতলি’, নভেম্বরে ‘গজ’। এরপর ডিসেম্বর মাসে সৃষ্টি হয়েছে ‘ফেথাই’ নামের আরেকটি ঘূর্ণিঝড়। তিতলি ও গজ বঙ্গোপসাগর থেকে তেড়েফুঁড়ে উপকূলের দিকে ধেয়ে এলেও বাংলাদেশের দিকে আসতে পারেনি। আঘাত হেনেছে দক্ষিণ ভারতে। একই পরিণতি হতে যাচ্ছে ফেথাইয়ের। তবে তেড়েফুঁড়ে নয়, দুর্বল হয়ে ঘূর্ণিঝড়টি আজ সোমবার দুপুরে আছড়ে পড়েছে অন্ধ্র প্রদেশে।

পড়শির ঘরের ঝড়ের প্রভাব বাংলাদেশে পড়েছে। গতাকল রোববার রাত থেকে ছিটেফোঁটা বৃষ্টি। দুপুরে বৃষ্টির রেশ কিছুটা বেড়েছে। এই বৃষ্টি আরও দু-এক দিন হতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, কাল মঙ্গলবার পর্যন্ত প্রায় সারা দেশের আকাশ মেঘে ঢাকা থাকবে। এরপর আগামী বুধবার থেকে মেঘ সরে যেতে থাকবে। দেখা যাবে রোদের ঝিলিক। দুদিনের বৃষ্টির আভাস রইলেও এর রূপ ভারী হবে না। ঝিম ধরানো বৃষ্টির কারণে দিনের বেলা একটু শীতল ভাব থাকবে। তবে রাতের বেলা স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা একটু বেশি থাকবে। দুদিনের বৃষ্টির রেশ কেটে গেলে শীত আরও বেশি পড়বে। তাপমাত্রা কমতে থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ প্রথম আলোকে বলেন, ঘূর্ণিঝড় ফেথাইয়ের নাম দিয়েছেন থাইল্যান্ডের আবহাওয়াবিদেরা। ভারতে আঘাত হানার আগে ‘ফেথাই’ দুর্বল হয়ে গেছে। দুর্বল ঘূর্ণিঝড়টির উপকূলে আঘাত হানার সময় গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৫৬ থেকে ৬০ কিলোমিটার। দুর্বল হলেও এর প্রভাবে দক্ষিণ ভারতের কয়েকটি অঞ্চলে প্রচুর বৃষ্টি হবে। তবে বাংলাদেশে হালকা মাত্রায় বৃষ্টি হবে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফেথাইয়ের কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলীয় এলাকায় ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে হবে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে গভীর সাগরে না গিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি চলাচল করতে হবে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ৭২ ঘণ্টার মধ্যে বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। এতে আরও জানানো হয়, আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সকালের এই তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৫। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com