লোকালয় ২৪

মঙ্গলবারের পর বাড়বে তাপমাত্রা, মাসজুড়েই শীতের অনুভূতি

কুয়াশায় ঢাকা পড়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল

ঢাকা: চলমান শৈত্যপ্রবাহ আরো এক থেকে দু’দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে শৈত্যপ্রবাহ কমে গেলেও ১০ তারিখ থেকে পুরো জানুয়ারি মাসজুড়েই শীতের অনুভূতি বিরাজ করবে সারাদেশে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রোববার (০৭ জানুয়ারি) সকাল ৬টার আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেছেন, দেশের বিভিন্ন স্থানের উপর দিয়ে হালকা থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তা আরো এক-দু’দিন থাকতে পারে।

তিনি বলেন, ৯ তারিখের পর শৈত্যপ্রবাহ কমে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। ১০ তারিখের দিকে শীতের অনুভূতি কমবে। তবে পুরো জানুয়ারি মাসজুড়েই শীতের অনুভূতি থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর, কুষ্টিয়া অঞ্চলের উপর দেয় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল ও সীতাকুণ্ডসহ ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের অবশিষ্ট অংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে।

আগামী তিনদিনে (৭২ ঘণ্টা) তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়া অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৫ দশমিক ৩, ইশ্বরদীতে ৫ দশমিক ৫, চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৩, বদলগাছীতে ৬, যশোরে ৬ দশমিক ৩, সাতক্ষীরায় ৭, সৈয়দপুরে ৭ দশমিক ২, রংপুরে ৭ দশমিক ৫, কুমারখালীতে ৭ দশমিক ৬, বরিশালে ৭ দশমিক ৮, তাড়াশে ৮, খুলনায় ৮ দশমিক ৬, ময়মনসিংহে ৮ দশমিক ৭, সিলেটে ১০ দশমিক ৫, ঢাকায় ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।