লোকালয় ২৪

ভ্যাট কমলো ইন্টারনেটে, স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় বাড়লো সিগারেট-জর্দার দাম

ভ্যাট কমলো ইন্টারনেটে, স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় বাড়লো সিগারেট-জর্দার দাম

লোকালয় ডেস্কঃ ইন্টারনেটের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানো, সিগারেটের শুল্ক-কর বাড়ানো, আন্তর্জাতিক ফ্লাইটের ওপর ভ্যাট আরোপসহ বেশ কিছু সংশোধনী এনে আগামী ২০১৮-১৯ অর্থ-বছরের জন্য প্রস্তাবিত অর্থবিল- ২০১৮ পাস করেছে জাতীয় সংসদ। বুধবার সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শক্রমে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এসব সংশোধনীর প্রস্তাব করলে সদস্যরা কণ্ঠভোটে তা পাস করেন।

গত ৭ জুন জাতীয় সংসদে আগামী অর্থ-বছরের বাজেট প্রস্তাব করা হয়। ওই সময়ই কোন কোন পণ্য ও সেবার ওপর আগামী অর্থ-বছরে কী হারে শুল্ক, কর, ভ্যাট, সম্পূরক শুল্ক, নিয়ন্ত্রণমূলক শুল্ক ও আবগারি শুল্ক আরোপ হবে, তা উল্লেখ করে সংসদ সদস্যদের কাছে অর্থবিল উপস্থাপন করা হয়। প্রস্তাবিত বাজেট বৃহস্পতিবার সংসদে পাস হওয়ার কথা রয়েছে।

ইন্টারনেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব ছিল, এখন তা কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। ভ্যাট অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে কম্পিউটার যন্ত্রাংশকে। দেশীয় মোবাইল ফোন সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য দেশীয় উৎপাদন পর্যায়ে ৫ শতাংশ অতিরিক্ত ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেছেন, জনস্বাস্থ্যের ঝুঁকি বিবেচনায় কমদামের সিগারেটের প্রতি ১০ শলাকার সর্বনিম্ন মূল্য ৩২ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা ও অতি উচ্চস্তরের ১০ শলাকার সর্বনিম্ন মূল্য ১০১ টাকা থেকে বাড়িয়ে ১০৫ টাকা করা হয়েছে। জর্দা ও গুলের ওপর বিদ্যমান শুল্ক-কর বহাল রেখে প্রতি গ্রাম জর্দার ট্যারিফ ভ্যালু এক টাকা ২০ পয়সা ও গুলের ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। ফলে তামাকপণ্যের দাম বাড়তে পারে।