সংবাদ শিরোনাম :
ভিসির বাড়িতে হামলাকারীদের কোনো ছাড় নয়: সেতুমন্ত্রী

ভিসির বাড়িতে হামলাকারীদের কোনো ছাড় নয়: সেতুমন্ত্রী

ভিসির বাড়িতে হামলাকারীদের কোনো ছাড় নয়: সেতুমন্ত্রী
ভিসির বাড়িতে হামলাকারীদের কোনো ছাড় নয়: সেতুমন্ত্রী

লোকালয় ডেস্কঃ সরকারি চাকরির কোটা সংস্কার আন্দোলনের মধ্যে গভীর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলায় জড়িতরা কোনোভাবেই ‘ছাড় পাবে না’ বলে জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপাচার্যের বাসভবনের পরিস্থিতি নিজের চোখে দেখে সাংবাদিকদের সামনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “এই নারকীয় বর্বরতার সঙ্গে যারা জড়িত, কোনো অবস্থাতেই তাদের ছাড় দেওয়া হবে না।”

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর ব্যানারে আন্দোলনে থাকা শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা রোববার শাহবাগ মোড় অবরোধ করলে পুলিশ তাদের রাবার বুলেট ও কাঁদুনে গ্যাস ছুড়ে সরিয়ে দেয়। কিন্তু এরপর সংঘাত ছড়িয়ে পড়ে পুরো ক্যাম্পাসে।

রাত দেড়টা থেকে ২টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ভ্যাপক ভাঙচুর করা হয়। টিএসসিসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ কর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ চলে রাতভর। আহত হয় দেড় শতাধিক।

সোমবার সকালে নিজের কার্যালয়ে এক ব্রিফিংয়ে উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, এটা সাধারণ বিক্ষোভকারীদের হামলার ঘটনা ছিল না। ‘প্রশিক্ষিত’ হামলাকারীরা মুখোশ পড়ে এসেছিল ‘প্রাণনাশের’ জন্য।

দোতলা বাসভবনের বিভিন্ন কক্ষ ঘুরে দেখে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “এই বাড়িতে যে দগদগে ক্ষতচিহ্ন, চিনি না তারা কারা আক্রমণ করেছে। বেডরুম রক্ষা পায়নি, সব তছনছ হয়ে গেছে। বাথরুমের কমোড পর্যন্ত অক্ষত নেই।

“সোনার গয়না ভিসি সাহেবের পরিবারের, সেটাও লুট হয়ে গেছে। বাড়ির আসবাবপত্র সব বাইরে নিয়ে আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। এটা কেমন বর্বরতা?”

ওই হামলার ঘটনার তদন্ত চলছে জানিয়ে কাদের বলেন, ‘কিছুটা’ চিহ্নিত হয়েছে। ‘বাকিটাও’ চিহ্নিত হবে।

সোমবার বিকালে সচিবালয়ে আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা বৈঠকেও উপাচার্যের বাসভবনে হামলার ঘটনা নিয়ে সরকারের অনমনীয় অবস্থানের কথা তুলে ধরেন সেতুমন্ত্রী।

ওই বৈঠকের পর এক ব্রিফিংয়ে তিনি বলেন, “কোটা সংস্কারের সঙ্গে ভিসির কী সম্পর্ক? ভাইস চ্যান্সেলর তো কোটা সংস্কারের সঙ্গে কোনভাবেই জড়িত নয়। তার কোনো সংশ্লিষ্টতা নেই। সেখানে তিনি, তার বাসভবন, তার পরিবার কেন আক্রান্ত হবে?”

এ বিষয়ে আন্দোলনকারীদের প্রতিনিধিরাও একমত হয়েছেন জানিয়ে কাদের বলেন, “তারা বলেছেন, এর মধ্যে অনুপ্রবেশকারী, বাহিরাগত সন্ত্রাসীরা থাকতে পারে। এখানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আছেন, আমি তাকে বলেছি, এটা দেখবেন যেন কোনো নিরীহ কেউ যেন গ্রেপ্তার হয়ে না থাকে।”

ভিডিও ফুটেজ দেখে জড়িতদের চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করা হবে জানিয়ে কাদের বলেন, “যারা সত্যিকারের দোষী, গতকাল যে তাণ্ডব করেছে, ভিডিও ফুটেজে যারা ধরা পড়বে, তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হবে। কিন্তু এর মধ্যে যারা ইনোসেন্ট, তাদের ছেড়ে দেয়ার ব্যবস্থা করতে বলেছি।”

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com