লোকালয় ২৪

ভিরাট কোহলিকে সস্তায় পাচ্ছে ইংলিশ কাউন্টি

ভিরাট কোহলিকে সস্তায় পাচ্ছে ইংলিশ কাউন্টি

খেলাধুলা ডেস্কঃ বিরাট কোহলি এই মুহূর্তে ক্রিকেট দুনিয়ার অন্যতম ধনী খেলোয়াড় হতে পারেন। কিন্তু ইংলিশ কাউন্টিতে সারের হয়ে চুক্তিবদ্ধ হওয়ার সময় আর্থিক বিষয়াদি মাথাতেই রাখলেন না তিনি। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, রীতিমতো ন্যূনতম পারিশ্রমিকে সারের হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

কোহলি ইংলিশ কাউন্টি খেলতে যাচ্ছেন নিজের প্রয়োজনে, দেশের প্রয়োজনে। ভারতের আসছে ইংল্যান্ড সফরকে কেন্দ্র করে কন্ডিশন ও উইকেটের সঙ্গে মানিয়ে নেওয়ার লক্ষ্যেই কাউন্টিতে খেলছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরে কেবল কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দেরি হওয়ায় টেস্ট সিরিজটা হাতছাড়া হয়েছে, ইংল্যান্ডে সেই ভুলটা করতে চান না তিনি। সারের হয়ে খেলতে তাই টাকা-পয়সা নিয়ে দর–কষাকষির ঝামেলাতেই যাননি ভারত-অধিনায়ক। সারে যা দেবে, তাতেই সন্তুষ্ট তিনি।

ইংল্যান্ড সফরকে খুব গুরুত্বের সঙ্গেই দেখছেন তিনি। এই সফরের জন্য জুনে আফগানিস্তানের অভিষেক টেস্টে কোহলি খেলছেন না। ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলার কথা তাদের। খেলছেন না সদ্য টেস্ট মর্যাদা পাওয়া আরেক দেশ আয়ারল্যান্ডের সঙ্গে অনুষ্ঠেয় দুটি টি-টোয়েন্টি ম্যাচে। সারের হয়ে ইংলিশ কাউন্টিতে খেলে তিনি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য নিজেকে প্রস্তুত করবেন।

সারে কাউন্টি কর্তৃপক্ষ অবশ্য কোহলিকে দলে নিতে পেরে ভীষণ খুশি। কোহলির অন্তর্ভুক্তি এবারের ইংলিশ গ্রীষ্মকে অন্য রকম মর্যাদা ও বাণিজ্যিক শক্তি দেবে বলেই বিশ্বাস সারের, ‘কোহলি আসায় ইংলিশ কাউন্টি মৌসুম নিয়ে দর্শকদের মধ্যে বাড়তি আকর্ষণ কাজ করবে। আমরা ভীষণ উপকৃত হব। অন্যদের তুলনায় আমাদের ব্যাটিং-শক্তি অনেকগুণ বেড়ে যাবে।’

কোহলির পারিশ্রমিক সম্বন্ধে সারের বক্তব্য খুবই পরিষ্কার, ‘সারের অন্য ক্রিকেটাররা যা পায়, কোহলিও তাই পাবে। তাকে দলে নিতে আমরা অনেক খরচ করেছি—এমনটা ভাবার কোনো কারণ নেই। সে আসছে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে সিরিজের জন্য নিজেকে প্রস্তুত করতে।’