সংবাদ শিরোনাম :
ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর
ভারত-পাকিস্তানকে আলোচনায় বসার আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানকে সন্ত্রাসীদের বিরুদ্ধে ‘যথাযথ পদক্ষেপ’ নিতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখে আর কোনো হামলা না চালিয়ে দু’দেশের প্রতিই আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছে।

পাকিস্তান সীমান্তে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের ডেরায় ভারতীয় বিমান বাহিনীর হামলা চালানোর পরই এমন আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ‘আমরা চাই যেকোনো ভাবেই হোক ভারত ও পাকিস্তান তাদের মধ্যে চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে’।

এ ব্যাপারে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরায়শীর সঙ্গে আলাদাভাবে কথাও বলেছেন পম্পেও। দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীকেই আর কোনো হামলা না চালিয়ে সরাসরি আলোচনা করার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) ভোর রাতের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের প্রশিক্ষণ ক্যাম্পে হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। হামলায় জঙ্গিগোষ্ঠীটির প্রশিক্ষক ও সিনিয়র কমান্ডারসহ প্রায় ৩০০ জন নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত।

হামলার পর বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছে ভারত।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলছেন, এটা সামরিক অভিযান ছিল না। কোন সামরিক বাহিনীকে উদ্দেশ্য করে এই অভিযান চালানো হয়নি। শুধুমাত্র জইশ-ই-মহম্মদের জঙ্গিদের বিরুদ্ধেই এই অভিযান চালানো হয়েছে।

বুধবার চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে বর্তমানে চীনে রয়েছেন সুষমা স্বরাজ।

অন্যদিকে এ হামলার জবাবে একইদিনে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরে পাকিস্তানি সেনাবাহিনী ভারী মর্টারশেল হামলা চালায়। এতে ৫ ভারতীয় সেনা আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এর আগে গত ১৪ ফেব্রুয়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে জঙ্গি হামলা চালালে বাহিনীর ৪৪ জওয়ান নিহত হন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com