ভারত থেকে রোহিঙ্গা আসা মেনে নেওয়া হবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

ভারত থেকে রোহিঙ্গা আসা মেনে নেওয়া হবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

ভারত থেকে রোহিঙ্গা আসা মেনে নেওয়া হবে না: ত্রাণ প্রতিমন্ত্রী
ভারত থেকে রোহিঙ্গা আসা মেনে নেওয়া হবে না: ত্রাণ প্রতিমন্ত্রী

লোকালয় ডেস্কঃ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, ‘ভারতসহ অন্যান্য দেশ থেকে রোহিঙ্গা আসার বিষয়ে সরকার আন্তর্জাতিকভাবে কাজ করছে। এটি এত সহজে মেনে নেওয়া হবে না। পাশাপাশি ক্রমান্বয়ে রোহিঙ্গাদের উন্নতি হচ্ছে, পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি অনেকটা কমে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃষ্টি রেখেছেন। আশা করি বড় ধরণের কোনও সংকট তৈরি হবে না।’

মঙ্গলবার (২৯ জানুয়ারি) দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরের ৪ নম্বর ক্যাম্পে মানববর্জ্য পরিশোধনাগার উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, ‘জোর করে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে না। তাদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।’

রোহিঙ্গা ক্যাম্পে মানববর্জ্য পরিশোধনাগার বিষয়ে তিনি বলেন, ‘ওই পরিশোধনাগারের মাধ্যমে পর্যায়ক্রমে পুরো ক্যাম্পের রোহিঙ্গাদের মানববর্জ্য পরিশোধন করা হবে। আগামীতে এ ধরণের প্রকল্প দেশের বিভিন্ন জায়গায় নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।’.

এসময় উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ শাহ কামাল, ইউএনএইচসিআরের বাংলাদেশ প্রতিনিধি স্টিভেন কর্লিস, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।

এদিকে, সম্প্রতিক সময়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের পরির্দশনে এসে নোয়াখালীর ভাসানচর দ্বীপে স্থানান্তরের ব্যাপারে বাংলাদেশ সরকারের ‘সতর্কতা’ ও ‘ধৈর্য’ প্রত্যাশা করছেন মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

প্রসঙ্গত, ১৯৭৮ সাল থেকে এপর্যন্ত মিয়ানমারের সেনা নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে চার দফায় রোহিঙ্গারা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। সর্বশেষ ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমারে নির্যাতনের মুখে সীমান্ত পার হয়ে বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গার ঢল নামে। সরকারি হিসাব অনুযায়ী, কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় অবস্থান করছে প্রায় ১১ লাখ ১৮ হাজার রোহিঙ্গা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com