লোকালয় ২৪

ভারত থেকে বাংলাদেশে এলো ১৩০০ রোহিঙ্গা

ভারত থেকে বাংলাদেশে এলো ১৩০০ রোহিঙ্গা

লোকালয় ডেস্ক- নতুন বছরের শুরুতে ভারত থেকে পালিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে কমপক্ষে ১৩শ রোহিঙ্গা। বুধবার এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারতে অবস্থানরত রোহিঙ্গাদের মিয়ানমারে ভেতর পাঠানো হচ্ছে। মিয়ানমারে ফিরে যাওয়ার আতঙ্কেই রোহিঙ্গারা ভারত থেকে পালিয়ে বাংলাদেশে আসছে।

গত কয়েক মাসে বহু রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত। এ নিয়ে কঠোর সমালোচনার মুখে রয়েছে দিল্লি। মিয়ানমারে সংখ্যালঘু এই জনগোষ্ঠীর নিরাপত্তা ঝুঁকিপূর্ণ। জাতিসংঘ এবং মানবাধিকার সংগঠনগুলো বলছে, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠিয়ে আন্তর্জাতিক আইন উপেক্ষা করছে ভারত।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় সূত্রের তথ্যানুযায়ী, পালিয়ে আসা রোহিঙ্গারা কক্সবাজারের উখিয়ার কুতুপালং রাবার বাগানের কাছে স্থাপিত ক্যাম্পে আশ্রয় নিয়েছে। নতুন আসা এসব সদস্য জাতিসংঘের শরণার্থী সংস্থার তত্ত্বাবধানে রয়েছে।

সীমান্তের তামব্রু নোম্যান’স ল্যান্ড রোহিঙ্গা শিবিরের চেয়ারম্যান দিল মোহাম্মদ বলেন, তিন দিন আগে জোহর আহম্মদ ও তার স্ত্রীসহ এক পরিবারের ছয় রোহিঙ্গা ভারতের কাশ্মীর থেকে পালিয়ে এসে আমার শিবিরে পৌঁছে। এ বিষয়টি সংশ্লিষ্টদের জানানো হয়েছে। তবে বর্তমানে তারা শূন্যরেখায় আশ্রিত রোহিঙ্গা হিসেবে রয়েছে।

পালিয়ে আসা রোহিঙ্গাদের বরাত দিয়ে তিনি আরও জানান, সম্প্রতি ভারত সরকার সে দেশে আশ্রিত কিছু রোহিঙ্গাকে মিয়ানমারে পাঠিয়ে দেয়। এ ভয়ে তারা সে দেশ ছেড়ে বাংলাদেশে চলে আসছে। তাদের কাছে ভারত ও ইউএনএইচসিআরের দেয়া আইডি কার্ডও রয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, চলতি মাসে ভারত থেকে পালিয়ে আসা অর্ধশতাধিক রোহিঙ্গা সদস্য পুলিশের হাতে ধরা পড়েছে। এদের বেশিরভাগই শিশু ও নারী। এসব রোহিঙ্গাকে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ট্রানজিট পয়েন্টে রাখা হয়। পরে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শিবিরে পাঠিয়ে দেয়া হয়েছে।

মিয়ানমারে সহিংসতা ও নিপীড়নের শিকার হয়ে বিভিন্ন সময়ে পালিয়ে ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় ৪০ হাজার। এদের বেশিরভাগই বসবাস করছে আশ্রয় শিবিরে। আবার অবৈধভাবে প্রবেশের অভিযোগে অনেককে রাখা হয়েছে অভিবাসী আটক কেন্দ্রে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দু জাতীয়তাবাদী সরকার রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী উল্লেখ করে তাদের ভারতের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আখ্যায়িত করে আসছে। ২০১২ সাল থেকে অনুপ্রবেশের দায়ে ভারতে কারাভোগ করা সাত রোহিঙ্গাকে গত বছরের ৪ অক্টোবর মিয়ানমারে ফেরত পাঠায় ভারত।

গত ৩ জানুয়ারি দ্বিতীয় দফায় আরও পাঁচজন রোহিঙ্গাকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। বৈধ কাগজপত্র ছাড়া ভারতে প্রবেশের অভিযোগে ২০১৪ সালে স্বামী-স্ত্রী ও তাদের তিন সন্তানের পরিবারটিকে উত্তর-পূর্ব আসামে গ্রেফতার করা হয়েছিল। কারাভোগও করেছে তারা।