ভারতের সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়ার নতুন রাজনৈতিক দল

ভারতের সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়ার নতুন রাজনৈতিক দল

ভারতের সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়ার নতুন রাজনৈতিক দল
ভারতের সাবেক ফুটবলার বাইচুং ভুটিয়ার নতুন রাজনৈতিক দল

লোকালয় ডেস্কঃ ভারতের একসময়ের নামী ফুটবলার বাইচুং ভুটিয়া রাজনীতিতে প্রবেশ করেছিলেন আগেই। এবার সিকিম রাজ্যে ‘হামরো সিকিম পার্টি’ নামে গড়ে তুলেছেন নতুন রাজনৈতিক দল। গতকাল বৃহস্পতিবার পশ্চিম সিকিমের দারামদিন এলাকায় এক বিশাল সমাবেশ করে আনুষ্ঠানিকভাবে বাইচুং ভুটিয়া নিজের নতুন দলের নাম ঘোষণা করেছেন।

১৯৯৫ থেকে ২০১১ সাল পর্যন্ত বাইচুং ভুটিয়া ছিলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক। জন্ম সিকিম রাজ্যে হলেও তিনি ফুটবল খেলেছেন বেশির ভাগ সময় পশ্চিমবঙ্গে। কলকাতার ইস্টবেঙ্গল ও মোহনবাগান দলের সঙ্গে খেলেছেন। এই তারকা স্ট্রাইকার ফুটবল থেকে অবসর নিয়ে ফিরে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের পাশে নিজের রাজ্য সিকিমে। সেখানে তিনি যোগ দিয়েছিলেন ইউনাইটেড সিকিম দলের কোচ হিসেবে।

৪১ বছর বয়সী সাবেক কৃতী ফুটবলার বাইচুং ভুটিয়া নিজের রাজ্য সিকিমকে গড়ার লক্ষ্যে এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর দলকে চ্যালেঞ্জ জানিয়ে গড়ে তুলেছেন নতুন একটি রাজনৈতিক দল ‘হামরো সিকিম পার্টি’।

বাইচুং বলেছেন, ‘সিকিমের যুবকদের এক ছাতার নিচে এনে ঐক্যবদ্ধ করাই হবে এই দলের প্রধান লক্ষ্য। দুর্নীতি, মাদকের প্রভাব থেকে সিকিমের যুবসমাজকে মুক্ত করাই হবে তাঁর দলের প্রথম কাজ। ২০ বছর ধরে খেলার জগতে নিজেকে আস্তে আস্তে দাঁড় করিয়েছি। সেই একাগ্রতাকে কাজে লাগিয়ে এবার দলের কাজেও নিজেকে নিয়োজিত করব।’

গতকাল আনুষ্ঠানিকভাবে নতুন দলের নেতা পর্যায়ের ব্যক্তিদের নাম ঘোষণা করেন বাইচুং ভুটিয়া। তবে তিনি দলের সভাপতির পদ নেননি। সহসভাপতির দায়িত্ব নিয়েছেন। সভাপতির নাম পরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

সিকিমের শাসক দলের নাম হলো সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট। মুখ্যমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকার ক্ষেত্রে জ্যোতি বসুর রেকর্ড ভেঙেছেন সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং। ভারতে একটানা দীর্ঘদিন মুখ্যমন্ত্রী হিসেবে প্রথম রেকর্ড গড়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। তিনি বামফ্রন্টের প্রতিনিধি হিসেবে মুখ্যমন্ত্রীর আসনে বসেন ১৯৭৭ সালের ২১ জুন। আর বার্ধক্যজনিত কারণে অবসর নেন ২০০০ সালের ৬ নভেম্বর। একটানা পাঁচবার বিধায়ক হিসেবে জিতে তিনি ক্ষমতায় থাকেন ২৩ বছর ৪ মাস ১৫ দিন। জ্যোতি বসু প্রয়াত হন ২০১০ সালের ১৭ জানুয়ারি।

অন্যদিকে সিকিম রাজ্যে সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের নেতা ৬৮ বছর বয়সী পবন চামলিং মুখ্যমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসেন ১৯৯৪ সালের ১২ ডিসেম্বর। এখনো তিনি ক্ষমতায় রয়েছেন।

তবে রাজনীতিতে এটাই বাইচুং ভুটিয়ার প্রথম বিচরণ নয়। ফুটবলের সফল জীবন কাটিয়ে বাইচুং ভুটিয়া পশ্চিমবঙ্গে শুরু করেছিলেন তাঁর রাজনৈতিক জীবন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূলের পক্ষে তাঁকে দাঁড় করিয়েছিলেন দার্জিলিং আসনে। সে সময় তিনি সেখানে বিজেপির প্রার্থী সুরেন্দ্র সিং আলুওয়ালিয়ার কাছে পরাজিত হন। এরপর ২০১৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনেও মমতা তাঁকে দাঁড় করান শিলিগুড়ি আসনে। সেখানেও তিনি সিপিএমের প্রার্থী অশোক ভট্টাচার্যের কাছে পরাজিত হন। ওই সময় তিনি সিকিমের ভোটার তালিকা থেকে নাম বাদ দিয়ে পশ্চিমবঙ্গে ভোটারও হয়েছিলেন। গত ফেব্রুয়ারিতে তিনি তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com