লোকালয় ২৪

ব্রাজিলের হেরে যাওয়ার কারণ ফার্নান্দিনহোর জার্সি!

ব্রাজিলের হেরে যাওয়ার কারণ ফার্নান্দিনহোর জার্সি!

খেলাধুলা ডেস্কঃ বিশ্বকাপ শুরুর আগে থেকেই ফেভারিটের তকমাটা গায়ে মাখানো ছিল ব্রাজিলের। মূল মঞ্চেও তার প্রমাণ দিয়েছে সেলেসাওরা। অসাধারণ পারফরম্যান্সের সৌজন্যেই রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকেট কেটেছিল সেলেসাওরা। কিন্তু বেলজিয়ামের বিপক্ষে ২-১ গোলে হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে ব্রাজিল।

হেক্সা জয়ের মিশনে আবারও স্বপ্নভঙ্গ। আর এর জন্য দেশটি দায়ী করছে ফার্নান্দিনহো ও তার জার্সি নম্বরকে! দেশটির সমর্থকদের দাবি, ভুল জার্সি পড়ে মাঠে নামার কারণেই নাকি এই বিপত্তি।

এমনিতেই বেলজিয়ামের বিপক্ষে ক্যারিয়ারের সবচেয়ে বাজে ম্যাচটাই খেলেছেন ফার্নান্দিনহো। ক্যাসিমারো না থাকায় কোচ তিতের ভরসা ছিলেন ম্যানচেস্টার সিটির এই  মিডফিল্ডার। তবে ম্যাচ একেবারেই ডুবিয়ে দিয়েছেন তিনি। ম্যাচের শুরুর ১৩ মিনিটের মাথাতেই ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল।

প্রথমার্ধেই আরও একটি গোল দেয় বেলজিয়াম। দ্বিতীয়ার্ধে একটি গোল শোধ করলেও জয়ের মুখ দেখা হয়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ম্যাচ জুড়ে ফার্নান্দিনহোর এমন বাজে পারফরম্যান্সের জন্য দায়ী তার জার্সি নম্বর। ব্রাজিলের ক্রীড়া দৈনিক ল্যান্সের বরাত দিয়ে এমনটাই দাবি করছে দ্য সান।

সাধারণত ক্লাবে ফুটবলাররা যে নম্বরের জার্সি পড়ে খেলেন, জাতীয় দলের হয়েও সেই জার্সি দেওয়া হয়। তিতেও ফুটবলারদের ক্লাবের জার্সিই দেন। তবে ফার্নান্দিনহোর ক্ষেত্রে তা সম্ভব হয়নি। পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে ২৫ নম্বর জার্সি পড়লেও, জাতীয় দলের হয়ে ফার্নান্দিনহোকে দেওয়া হয় ১৭ নম্বর জার্সি।

কাকতালীয়ই বলা যায়, চার বছর আগে জার্মানির বিরুদ্ধে ৭-১ গোলে হারার ম্যাচেও ১৭ নম্বর জার্সি পড়ে খেলেছিলেন তিনি। সেই ম্যাচেও জঘন্য পারফরম্যান্স উপহার দিয়েছিলেন। ব্রাজিলের দৈনিকটি বলছে, অতীত বিপর্যয়ের স্মৃতিই হয়তো অবচেতনে রয়ে গিয়েছিল। তাতেই নাকি আত্মঘাতী গোল করেন।