সংবাদ শিরোনাম :
ব্যাটিং ব্যর্থতায় খুশি মাশরাফি

ব্যাটিং ব্যর্থতায় খুশি মাশরাফি

ব্যাটিং ব্যররথতায়ও খুশি মাশরাফি
ব্যাটিং ব্যররথতায়ও খুশি মাশরাফি

খেলাধুলা ডেস্কঃ একটা সময় জিম্বাবুয়ে ছিল বাংলাদেশের অন্যতম কঠিন প্রতিপক্ষ। ২২ গজের লড়াইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা মানেই ছিল মর্যাদার লড়াই। তবে সময় যত গড়িয়েছে, পরিস্থিতিও ততটাই বদলেছে। এখন বাংলাদেশকে হারানো জিম্বাবুয়ের জন্য বড় একটা ব্যাপার। অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে হার মানে বাংলাদেশের জন্য লজ্জা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে অবশ্য এই জিম্বাবুয়েই ভয় পাইয়ে দিয়েছিল বাংলাদেশকে।

সফরকারীদের বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাচ্ছিল বাংলাদেশ। ৩ উইকেটে ১৩৭ থেকে নিমিষেই স্বাগতিকদের স্কোর দাঁড়ায় ৬ উইকেটে ১৩৯। সমর্থকদের মনে ফিরিয়ে এসেছিল অতীতের সেই দুঃস্বপ্ন। আগে তো এমন আউটই ছিল বাংলাদেশের নিয়তি। যদিও ইমরুল কায়েস-মোহাম্মদ সাইফউদ্দিনের সৌজন্যে শেষ পর্যন্ত বড় সংগ্রহই দাঁড় করায় বাংলাদেশ। ম্যাচটিও স্বাগতিকরা জিতে নেয় ২৮ রানে।

ব্যাটিং ব্যর্থতার এমন নজির নিয়ে অবশ্য অখুশি নন মাশরাফি বিন মুর্তজা। চমকে যাওয়ার মতো কিছু নেই।  চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে খুশি হওয়ার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

বাংলাদেশ অধিনায়কের মতে, এমন ব্যাটিং ব্যর্থতার কারণেই তো লেট মিডল অর্ডারেরও যে দায়িত্ব রয়েছে, আর তাদের হাতেও যে ম্যাচ শেষ হতে পারে, এটা বোঝার অনুশীলন হয়েছে। সেই সঙ্গে সাইফউদ্দিনদের আত্মবিশ্বাসও বেড়েছে বলে মত মাশরাফির।

এ নিয়ে বাংলাদেশ অধিনায়কের ভাষ্য, ‘আমার দিক দিয়ে বলব, আমি খুশিই হয়েছি। সাইফউদ্দিন রান করেছে। এই পজিশনটা দেখা। আমি আগেও বলছি, হয়তো বা এটা আদর্শ পরিস্থিতি না। কিন্তু আমাদের ক্ষেত্রে যা হয় আরকি, এই যে নির্দিষ্ট পরিস্থিতিগুলো যদি আমরা না দেখতাম, তাহলে ওদেরও আত্মবিশ্বাস বাড়ত না, আমাদেরও বাড়ত না।’

‘অন্য দলের অনেক সময় টপ অর্ডার রান পেলে লেট মিডল অর্ডার এক্সপোজড হয় না। কিন্তু আমাদের লেট মিডল অর্ডার এক্সপোজড হয়ে সেখান থেকে ফিরে আসতে পেরেছি। এটা কিন্তু আমাদের আরও উপরে উঠতে সাহায্য করবে। সবসময় যদি আমরা মুশফিক আর রিয়াদে খেলা শেষ করি, বড় মঞ্চে গিয়ে যখন সেটা হবে না, তখন কিন্তু দল বিপদে পড়বে। সুতরাং এটা একদিক দিয়ে ভালো যে, লেট মিডল অর্ডার এক্সপোজড হয়েছে এবং ওরা রান পেয়েছে।’

টপ অর্ডারের একজন বড় রান পেলেও সংগ্রহটা ৩০০ পেরোচ্ছে না। উদাহরণ হিসেবে এশিয়া কাপের ফাইনাল বা জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডের কথাই বলা যায়। বিষয়টি নিয়ে চিন্তায় বাংলাদেশ অধিনায়কও।

এ বিষয়ে মাশরাফি বলেন, ‘টপ অর্ডারে একজন ১০০ করার পরও রানটা কিন্তু ৩০০ হচ্ছে না। সাধারণত টপ অর্ডারের একজন সেঞ্চুরি পেলে দলীয় সংগ্রহটা ৩০০ ছাড়িয়ে যাওয়াটাই স্বাভাবিক। এই জায়গাটা চিন্তার। টপ অর্ডারে বড় সংগ্রহের পর পরের দিকে যে সাহায্যটা দরকার, সেটা এত পরে আসছে যে, রানটা বড় হচ্ছে না। এই জায়গায় একটু মানিয়ে নেওয়ার ব্যাপার আছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com