লোকালয় ২৪

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫

লোকালয় ডেস্কঃ সারাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক সঙ্কট কাটাতে শিগগিরই নিয়োগ দেওয়া হচ্ছে প্রায় সোয়া লাখ শিক্ষক। এসব শিক্ষকদের সর্বোচ্চ বয়স ৩৫ বছর নির্ধারণ করে ইতোমধ্যে একটি নীতিমালাও প্রণয়ন করা হয়েছে। ২০১২ সালে চালু হওয়া নতুন শিক্ষাক্রম এবং দেশব্যাপী মানসম্মত পাঠদান নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি) এমন উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

মাউশি সূত্রে জানা গেছে, নতুন এ নীতিমালাটি ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ হিসেবে চূড়ান্ত করা হয়েছে। যাতে শিক্ষাখাতের উন্নয়নে বেশকিছু প্রস্তাবনা রাখা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাবেদ আহমেদ জানান, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে তথ্য-প্রযুক্তিসহ অনেক বিষয় নতুন করে সংযোজন করা হলেও সে অনুযায়ী পদ সৃষ্টি করা হয়নি। অন্য শিক্ষকদের দিয়ে পড়াতে গিয়ে শিক্ষার্থীরা গুণগত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। এসব বিষয় বিবেচনা করে নতুন জনবল কাঠামো তৈরি করা হয়েছে। এটি শিগগিরই জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানো হবে।

তিনি বলেন, বেসরকারি শিক্ষকদের চাকরিতে প্রবেশের নির্দিষ্ট কোনো বয়স নেই। এ নীতিমালায় বয়সের বিষয়টি নির্ধারণ করা হয়েছে। দেশের সামগ্রিক শিক্ষা ব্যবস্থা ও শিক্ষিত বেকারদের কথা বিবেচনায় রেখে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশের বয়সসীমা সর্বোচ্চ ৩৫ করা প্রস্তাব করা হয়েছে।

মাউশি সূত্র জানিয়েছে, সোয়া লাখ নতুন পদ বর্তমানে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল কাঠামো অনুযায়ী, নিম্নমাধ্যমিক বিদ্যালয়ে বাংলা, ইংরেজি ও সামাজিক বিজ্ঞান বিষয়ে একটি করে পদ রয়েছে। নতুন জনবল কাঠামোতে এই তিনটি পদ ছাড়াও কৃষি, গার্হস্থ্য, গণিত, ভৌত বিজ্ঞান, ধর্ম, শারীরিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারু ও কারুকলার নতুন পদ সৃষ্টি করা হবে।

সেইসঙ্গে কম্পিউটার ল্যাব থাকলে একজন ল্যাব অপারেটর নিয়োগ দেওয়া যাবে। এ ছাড়া অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, অফিস সহায়ক, নিরাপত্তা ও পরিচ্ছন্নতা কর্মী, নৈশ প্রহরী ও আয়াসহ (সহশিক্ষা ও বালিকা বিদ্যালয়) ১৯টি পদ প্রস্তাব করা হয়েছে নতুন এ নীতিমালায়।