সংবাদ শিরোনাম :
বাংলাদেশের পতাকার মতো বীভৎস প্রতীক হয়ে থাকবে বিউটির লাশের ছবি

বাংলাদেশের পতাকার মতো বীভৎস প্রতীক হয়ে থাকবে বিউটির লাশের ছবি

বিউটি আক্তারকেও শেয়ালেরা খেয়ে গেছে। ১৬ বছরের মেয়েটিকে পাওয়া গেছে শুকনা হাওরের সবুজ ঘাসে, ধানখেতের পাশে। রক্তাক্ত ও ক্ষতবিক্ষত।

একে কাওসার, বিশেষ প্রতিবেদক:

ধর্ষণের বিচার চেয়ে মামলা করার কারণেই ফের ধর্ষণ করা হয়েছে হবিগঞ্জ জেলার নবগঠিত শায়েস্তাগঞ্জ উপজেলার ব্রাহ্মণডোরা ইউনিয়নের ব্রাহ্মণডোরা গ্রামের বিউটি আক্তারকে। এমনটাই অভিযোগ করেছেন বিউটি আক্তারের স্বজনরা। এই ঘটনায় মূল অভিযুক্ত একই গ্রামের মলাই মিয়ার ছেলে বাবুল মিয়া।

বিউটির লাশটা যেখানে পড়ে ছিল তার চারপাশে সবুজ ঘাস, আর বিউটির গায়ে লাল জামা। সবুজের বুকে লাল, যেন প্রিয় স্বদেশের প্রতিচ্ছবি! ধর্ষিতা বিউটি বিচার পায়নি, তাই তাকে পুনরায় ধর্ষণ করে মেরে ফেলা হয়েছে। স্বাধীনতার মাসে যখন উন্নয়নশীলতার উৎসব করছি আমরা তখন বিউটির এ ঘটনা বড্ড বেমানান।

বিউটি আক্তারকেও শেয়ালেরা খেয়ে গেছে। ১৬ বছরের মেয়েটিকে পাওয়া গেছে শুকনা হাওরের সবুজ ঘাসে, ধানখেতের পাশে। রক্তাক্ত ও ক্ষতবিক্ষত। ছোটবেলায় দুধের শিশুদের শেয়ালে টেনে নিয়ে যাওয়ার ঘটনা শুনতাম। নদী-জঙ্গল বা খেতের ধারে শিশুর আধখাওয়া দেহ পড়ে থাকতে দেখা যেত। লোকে ভিড় করে দেখত।

রাতে ঘুমাতে না চাইলে মানুষখেকো শেয়ালের গল্প বলামাত্রই আতঙ্কে চোখ বন্ধ করে ফেলতাম। এখন চোখ বন্ধ করলেই দেখতে পাচ্ছি, সবুজ ঘাসের মধ্যে লাল পিরান পরা বিউটি আক্তারকে। রক্তে ভাসা, ছিন্নবিচ্ছিন্ন গ্রামীণ কিশোরী। যতটা বড় হলে শিশুর স্বপ্ন আর গ্রামীণ মায়া হারিয়ে যায়, ততটা বড় হয়নি সে! কিন্তু শেয়ালেরা অল্পবয়সী শিকার ভালোবাসে। হয়তো মুরগির মতো মনে হয় তাদের। শেয়ালের পাল বিউটিকে আগেও একবার পেয়েছিল। সামান্য চাকরির কাজ শেষে বাড়ি ফেরার পথে ছোঁ মেরে তুলে নিয়ে গিয়েছিল। কিন্তু সেবার জানে মারেনি। রক্ত খেয়ে তছনছ দেহটা ফেরত দিয়ে গিয়েছিল। এই করুণা নিতে পারেননি মেয়েটির বাবা সায়েদ আলী। তিনি শেয়ালদের সর্দার বাবুল মিয়াসহ তিনজনের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেন হবিগঞ্জ আদালতে (হয়তো থানায় যাওয়ার সাহস করেননি বা থানার ওপর আস্থা করেননি)। মেয়েটিকে নিয়ে হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে রাষ্ট্রকে সুবিচার করার সুযোগ দেন। কেননা, আইন প্রতিশ্রুতি দেয় বিচারের। কেননা, গণমাধ্যমে আমরা লজ্জা না পেয়ে প্রতিবাদ করার কথা বলি। সমাজের সচেতনরাও বলেন, মেয়ে, তুমি চিৎকার করো, প্রতিবাদ করো, গুটিয়ে যেয়ো না।

বিশ্লেষকরা বলছেন, ঘটনাটি মর্মান্তিক কিন্তু মোটেও নতুন নয়। এ দেশে অনেক ধর্ষিতারাই বিচার পায় না। ধর্ষকের সঙ্গে জড়িয়ে থাকে ক্ষমতা, নিদেনপক্ষে ক্ষমতার প্রভাব। সেই ক্ষমতা কিংবা প্রভাবের সিঁড়ি বেয়ে উতরে যায় ধর্ষকরা। প্রথমবার ধর্ষণের শিকার হয়ে মামলা করেছিলেন বিউটি কিন্তু ধর্ষক গ্রেপ্তার হয়নি। দ্বিতীয়বার ধর্ষণ করেই ক্ষান্ত হয়নি অপরাধীরা, মেরেও ফেলেছে ১৬ বছরের বিউটিকে। এটা বিচারহীনতার স্পষ্ট উদাহরণ।

বিউটি আক্তার ও তাঁর বাবা-মায়ের বোধ হয় বিশ্বাস ছিল আমাদের সবার ওপর: আইনের ওপর, প্রশাসনের ওপর, গণমাধ্যমের ওপর, নাগরিক সমাজের ওপর। কিন্তু বাবুল মিয়া জানত, দেশটা কেমন করে চলে। মামলা তুলে নেওয়ার জন্য হুমকি-ধমকি চালাতে থাকে আসামিপক্ষ। যে শায়েস্তাগঞ্জ থানার পুলিশের ওপর তদন্তের দায়িত্ব, তাদের পাশে পায়নি পরিবারটি। ভীত বাবা ভেবেছিলেন, মেয়েটাকে নানিবাড়ি পাঠিয়ে দিই। নানিবাড়ি একই উপজেলার আরেক গ্রামে। তাতে কী? শেয়ালদের হাত ও নাক অনেক লম্বা। গন্ধ শুঁকে শুঁকে তারা বিউটির নানিবাড়ি চিনে আসে। তারপর ঝোপের মধ্যে ওঁত পেতে থাকে। তারা জানে, গরিব ঘরের মেয়ে বিউটির নানিও গরিব। এবং দেয়াল-পাহারাহীন বাড়ির মেয়েটিকে রাতে প্রকৃতি ডাকবেই, ঘরের বাইরে তাকে পাওয়া যাবেই। গরিব-মধ্যবিত্ত মেয়েদের এত সব দুর্বলতার কথা সব শেয়ালেই জানে। জানে যে, অনিরাপদ দুনিয়ার পথে তাদের বের হতে হবেই। বোরখা থেকে লোহার পোশাক, সব ছিঁড়তে জানে দাঁতাল শেয়ালেরা।

ধর্ষণের বিচার চেয়ে মামলা করার পরও খুন হতে হলো বিউটিকে, এটা মেনে নিতে পারছে না কেউ। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি নানা প্রশ্ন আর ক্ষোভ ছড়িয়ে পড়েছে ফেসবুকজুড়ে।

সোহাগ গাজী লিখেছেন, ‘বিউটিদের কেউ নেই। রাষ্ট্র থাকার কথা ছিল, বিউটি রাষ্ট্রের কাছে গিয়েছিলেনও, কিন্তু কোনো কাজ হয়নি। বিউটি খুন হয়েছে, এবার রাষ্ট্র আসবে, বিউটির লাশ নিয়ে এখন কাটাকুটি করবে। পরীক্ষা-নিরীক্ষা চলবে। দেহ হেফাজত করবে।’ বিথী তাবাসসুম লিখেছেন, ‘প্রথম দফা ধর্ষিত হওয়ার পর মামলা হয়েছিল। আইনশৃঙ্খলা বাহিনী ধর্ষককে গ্রেপ্তার করেনি। বিউটির জীবন বাঁচাতে এগিয়ে আসেনি, তাকে নিরাপত্তা দেয়নি। যদি প্রথমবার গ্রেপ্তার করা হতো তাহলে বিউটিকে অন্তত জীবনটা দিতে হতো না।’

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের ব্রাহ্মণডোরা গ্রামের সায়েদ আলীর কন্যা ও স্থানীয় উচ্চবিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী বিউটি আক্তারকে গত ২১ জানুয়ারি অপহরণ করে নিয়ে ধর্ষণ করে একই গ্রামের বাবুল। এ ঘটনায় গত ১ মার্চ সায়েদ আলী বাদী হয়ে বাবুল ও তার মা ইউপি সদস্য কলম চাঁনের বিরুদ্ধে হবিগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অপহরণ ও ধর্ষণ মামলা করেন। মামলাটি গত ৪ মার্চ শায়েস্তাগঞ্জ থানায় প্রেরণ করা হয়।

মামলা করার পর সায়েদ আলীকে বিভিন্নভাবে হুমকি দেওয়া হলে তিনি গত ১৬ মার্চ বিউটি আক্তারকে লাখাই উপজেলার গুনিপুর গ্রামে তার নানার বাড়িতে পাঠিয়ে দেন। ওই রাতেই বিউটি আক্তার নানার বাড়ি থেকে নিখোঁজ হয়। অনেক স্থানে খোঁজাখুঁজির পর কোথাও না পেয়ে পরদিন ১৭ মার্চ সকালে শায়েস্তাগঞ্জ হাওরে বিউটি আক্তারের লাশ পাওয়া যায়। এরপর থেকে বাবুল পলাতক রয়েছে। সায়েদ আলীর অভিযোগ, ধর্ষণ মামলার আসামিই তার মেয়েকে পুনরায় ধর্ষণ শেষে হত্যা করেছে।

এ নিয়ে এলাকায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে। গুঞ্জন চলছে, প্রভাবশালী রাজনৈতিক নেতা ও গ্রাম্য মোড়লদের কথায় পুলিশ ওই মামলা হওয়ার পরও আসামি গ্রেপ্তার থেকে বিরত থাকে। আর এমন কালক্ষেপণের কারণেই বিউটি হত্যাকা- ত্বরান্বিত হয় বলে অনেকের অভিমত। এ জন্য তদন্ত সাপেক্ষে পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার দাবি এলাকাবাসীর।

শায়েস্তাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান জানিয়েছেন, মামলার আসামি মোট দুইজন। এর মধ্যে আমরা একজনকে গ্রেপ্তার করে কোর্টে পাঠিয়েছি। আসল আসামি বাবুলকে যদিও আমরা গ্রেপ্তার করতে পারিনি, তবে তার সহযোগী একজনকে গ্রেপ্তার করেছি। আমরা সন্দেহ করছি, সেও বাবুলের সঙ্গে ছিল। আর বাবুলকে গ্রেপ্তারের জোর চেষ্টা চলছে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক ও সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির সোশিওলজি অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপারসন ড. মালেকা বেগম খোলা কাগজকে বলেন, এ ঘটনায় আমরা ক্ষুব্ধ। আইনশৃঙ্খলা বাহিনীকে জিজ্ঞাসার মুখোমুখি করা দরকার, কেন তারা মামলা করার পরও ধর্ষককে গ্রেপ্তার করল না।

তিনি বলেন, আমাদের আইনেও গলদ আছে। কেন শুধু ধর্ষণের শিকার মেয়েটাকেই পুলিশের সামনে পরীক্ষা দিতে হবে, ছেলেটিকে কেন পরীক্ষা দিতে হবে না, সে ধর্ষণ করেছে। দীর্ঘদিন থেকে আমরা এটা বলে আসছি কিন্তু আইন সংশোধন হচ্ছে না।

আরেকটা কথা হলো-সামাজিকভাবে এটিকে প্রতিরোধ করা। বিউটির ঘটনায় এখন যদি ওই এলাকার সবাই বিচারের জন্য সোচ্চার হয় তাহলে এর প্রভাব পড়বে অন্য সব জায়গায়। এভাবে সবাই এক কাতারে এসে সংগঠিত হলে অবশ্যই ধর্ষণ বন্ধ হবে, যোগ করেন ড. মালেকা বেগম।

দেশজুড়ে পাশবিক ক্ষমতামত্ত শেয়ালদের উত্থানের বীভৎস প্রতীক হয়ে থাকবে বাংলাদেশের পতাকার মতো বিউটি আক্তারের লাশের ছবি।

আরও পড়ুন- ধর্ষণের পর খুন করে বিউটির লাশ হাওরে ফেলে দেয় বাবুল

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com