সংবাদ শিরোনাম :
বিশ্ব মহামন্দার পথে ?

বিশ্ব মহামন্দার পথে ?

lokaloy24.com

লোকালয় ডেস্ক: করোনাভাইরাসের মহামারিতে বিশ্বজুড়ে বিমান চলাচল কার্যত বন্ধ। শিল্পকারখানার উৎপাদন বহুলাংশে হ্রাস পেয়েছে। পর্যটন খাত স্তব্ধ। হোটেল, খাবারের দোকানসহ সবখানেই তালা ঝুলছে। ঝড়ের বেগে ধাবমান মানবসভ্যতা অতর্কিতে থেমে গেছে। শিল্প-বাণিজ্য-বিশ্বায়ন, পরিবেশ দূষণের উদ্দাম গতি সবকিছু থমকে দাঁড়িয়েছে দুই মাসের মধ্যে। করোনা-উত্তর পৃথিবীতে মানুষ কবে আবার ঘর থেকে বেরিয়ে কাজে ফিরবে, তার উত্তর কেউ জানে না।

ফলে বিশ্ব অর্থনীতিতে মন্দা অবশ্যম্ভাবী বলে অর্থনীতিবিদরা জানাচ্ছেন। অনেক অর্থনীতিবিদ বলছেন, মন্দা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। কেউ কেউ আবার বলছেন, মহামন্দা আসন্ন। বিশ্ব বাণিজ্য সংস্থাও (ডব্লিউটিও) বলেছে, অর্থনীতির নেতিবাচক গতি ও লাখ লাখ মানুষ বেকার হওয়ার ফলে পরিস্থিতি ২০০৮ সালের মন্দার চেয়েও ভয়াবহ হতে পারে।

ডব্লিউটিওর ওয়েবসাইটে প্রকাশিত ভিডিওবার্তায় সংস্থাটির মহাপরিচালক রবার্তো অ্যাজেভেদো বলেন, এই মহামারি অনিবার্যভাবে অর্থনীতির ব্যাপক ক্ষতি করবে। সাম্প্রতিক প্রক্ষেপণ যে পূর্বাভাস দিচ্ছে, তাতে চলমান অর্থনৈতিক অধোগতি ও মানুষের চাকরি হারানোর ফলে পরিস্থিতি এক যুগ আগের বৈশ্বিক অর্থনৈতিক সংকটের চেয়ে ভয়াবহ হতে পারে।

এই মহামারিতে সৃষ্ট অর্থনৈতিক সংকটের কারণে প্রায় আড়াই কোটি মানুষ চাকরি হারাতে পারে বলে আগেই সতর্ক করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। ডব্লিউটিওর মহাপরিচালক বলেন, অর্থনীতির প্রকৃত পূর্বাভাস এখনও না মিললেও বিশ্ব বাণিজ্যে বড় ধরনের পতন হবে বলে নিজস্ব অর্থনীতিবিদরা ধারণা করছেন। তবে তিনি বলেন, দেশগুলোর প্রচেষ্টা সমন্বিত হলে মন্দা মোকাবিলায় সামষ্টিক ক্ষমতা বাড়বে। বিভিন্ন দেশের সরকারের নেওয়া প্রণোদনামূলক পদক্ষেপকেও ‘ইতিবাচক’ হিসেবে দেখছেন তিনি।

অজানা গন্তব্যে যাত্রা :বর্তমান অবস্থা বহাল থাকলে মে মাসের শেষের মধ্যে প্রায় সব বিমান সংস্থা দেউলিয়া হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। পর্যটন শিল্পেও একই কালো মেঘ। শিল্পের যে ক্ষেত্রগুলো কাজ তৈরি করে, তার মধ্যে প্রধানই হলো ভ্রমণ ও পর্যটন। বিশ্বব্যাপী আনুমানিক ২০ শতাংশ মানুষের জীবিকার উৎস ভ্রমণ ও পর্যটন। যে দেশের অর্থনীতিতে পর্যটনের গুরুত্ব যত বেশি, সেখানে আঘাতের তীব্রতাও হবে ততটাই। মূল ইউরোপের কয়েকটি দেশ যেমন ব্রিটেন ছাড়াও থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, কেনিয়া, শ্রীলঙ্কা, নেপাল প্রভৃতি দেশ রয়েছে এই তালিকায়।

শিল্পোৎপাদনের কেন্দ্র হিসেবে গত কয়েক দশকে চীন নিজেকে নিরঙ্কুশভাবে প্রতিষ্ঠা করেছে। আজ পৃথিবীর কোনো দেশে এমন কোনো শিল্প নেই যার জন্য চীন থেকে কাঁচামাল কেনা হয় না। এই বিশ্বায়িত শিল্পসাম্রাজ্যে এখন দমবন্ধ অবস্থা। কারণ জাহাজ চলাচল থমকে গেছে।

পৃথিবীর অর্থনীতির আকার মোটামুটি ৮০ ট্রিলিয়ন ডলারের। ক্ষতির প্রাথমিক হিসাব ছিল আনুমানিক এক ট্রিলিয়ন ডলারের। কিন্তু আপাতত এই হিসাব লাফিয়ে লাফিয়ে বাড়ছে। পৃথিবীর সব শেয়ার মার্কেটে অবিরাম রক্তক্ষরণ চলছে। বিশেষজ্ঞদের মতে, মাসখানেকের মধ্যে পরিস্থিতির মোড় না ঘুরলে হয়তো বিশ্ব ১৯৩০ সালের ‘গ্রেট ডিপ্রেশন’ বা মহামন্দার জায়গায় পৌঁছে যাবে। ফলে করোনা-পূর্ব পরিস্থিতিতে ফিরতে পাঁচ বছর পর্যন্ত সময় লাগতে পারে। এই মহামন্দার চাপে বিশ্বজুড়ে প্রায় ২০ শতাংশ শিল্প সংস্থা দেউলিয়া হতে পারে, তার সঙ্গে থাকবে অসংগঠিত বা ক্ষুদ্র শিল্পে কাজ হারানোর ভয়াবহ ভবিতব্য।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, স্পেন, চীন, ভারত, সিঙ্গাপুর, বাংলাদেশ- সব দেশেই সরকার এখন ব্যস্ত মন্দার গ্রাস থেকে দেশকে কীভাবে বাঁচানো যায় তার পথ খুঁজতে। আমেরিকা দুই ট্রিলিয়ন ডলারের মতো প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছে। ব্রিটেন চাকরি হারানো সবার জন্য আপাতত প্রতি মাসে ২৫০০ পাউন্ড পর্যন্ত ভর্তুকি দেবে। ইউরোপের বৃহত্তম অর্থনীতি জার্মানি এক লাখ ২০ হাজার কোটি ডলারের প্রণোদনা অনুমোদন করেছে। ভারতের অবস্থা আরো সঙ্গিন। জিএসটি আর নোটবন্দির অভিঘাতে গত দু’বছর ধরে ধুঁকতে থাকা একটি অর্থনীতিতে সুনামির মতো আছড়ে পড়েছে করোনা। ভারত ২১ দিনের লকডাউনে যাওয়ার পর দরিদ্রদের নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। তাদের রক্ষায় ভারত সরকার ২২০০ কোটি ডলারের প্যাকেজ অনুমোদন করেছে।

তবে আবার কবে ট্রেন বা পেল্গনে মানুষ ঘেঁষাঘেঁষি করে যাতায়াত করবে, দল বেঁধে বেড়াতে যাবে, লাইন দিয়ে দাঁড়াবে, ক্লাসরুমে পাশাপাশি বসবে, ভরা গ্যালারিতে বসে খেলা দেখবে- তার উত্তর নেই। তাই পর্যটন, পরিবহন, শিক্ষা, খেলা, বিনোদন ক্ষেত্রে ব্যবসার মডেলে আমূল পরিবর্তন ঘটে যেতে পারে। শেয়ার মার্কেটে ধসের ফলে বিনিয়োগকারী সংস্থাগুলোর সম্পদ যে হারে কমছে, তাতে সংগঠিত শিল্পে বা স্টার্টআপ ক্ষেত্রে বিনিয়োগের ব্যাকরণই বদলে যেতে পারে। বহুজাতিক সংস্থাগুলো যেভাবে তাদের ব্যবসা সাজাচ্ছিল, তার খোলনলচেও বদলাতে পারে।

আশার কথা হলো, প্রায় সব ধরনের পণ্যসামগ্রীর কাঁচামালের ক্ষেত্রে চীনের ওপর যে অতিনির্ভরতা গড়ে উঠেছে, তা থেকে এবার বোধহয় সকলেই বেরিয়ে আসতে চাইবে। সে ক্ষেত্রে একটি বড় সুযোগ আসতে পারে ভারত, বাংলাদেশ আর ভিয়েতনামের কাছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com