বিশ্বকাপে অর্জিত অর্থ মসজিদ নির্মাণে ব্যয় করবেন দেম্বেলে

বিশ্বকাপে অর্জিত অর্থ মসজিদ নির্মাণে ব্যয় করবেন দেম্বেলে

তারকা ব্রার্সেলোনার উসমান দেম্বেলে ।

খেলাধুলা ডেস্ক : পুরো বিশ্বকে কাঁপিয়ে দিয়ে রাশিয়ায় বিশ্বসেরা হয়েছে ফ্রান্স। তারকা খচিত বিশ্বকাপ জয়ী দলের অন্যতম বড় তারকা ব্রার্সেলোনার উসমান দেম্বেলে। বিশ্বকাপের পর ছোট্ট এক ঘোষণায় আবারো আলোচনায় তিনি। বিশ্বকাপজয়ী ফ্রান্সের এই মুসলিম তারকা ফুটবলার মৌরিতানিয়ার দিয়াগুলি অঞ্চলে একটি মসজিদ নির্মাণ করতে বিশ্বকাপ থেকে তার অর্জিত অর্থ দান করার ইচ্ছা পোষণ করেছেন।

ফ্রান্সের তরুণ এই স্ট্রাইকার মনে-প্রাণে একজন মুসলিম। তার জম্ম ফ্রান্সের ভারননে, পূর্বপুরুষরা আফ্রিকান। তার মা-বাবা দু’জনেরই জন্ম পূর্ব আফ্রিকায়। তার বাবা মালি এবং মা সেনেগাল বংশোদ্ভূত। ফলে দেম্বেলে হচ্ছেন ফ্রান্স দলে খেলা আদি আফ্রিকানদের একজন। দেম্বেলে ছাড়াও পগবা এবং এমবাপ্পে ফ্রান্স দলের মুসলিম খেলোয়াড়।

দেম্বেলে মূলত তার মা ও তার জন্মস্থান মৌরিতানিয়ায় (সেনেগাল) মসজিদ নির্মাণে অর্থ দেয়ার কথা বলেছেন। মৌরিতানিয়া মূলত পূর্ব আফ্রিকা অঞ্চলের একটি ছোট্ট দেশ। যেখানে প্রায় ৯৯ ভাগ মুসলিমের বসবাস। ১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভ করেছিল দেশটি। এই মৌরিতানিয়া থেকেই বিভিন্ন পর্যায় অতিক্রম করে বিশ্ব ফুটবলের মঞ্চে এসেছেন উসমান দেম্বেলে।

মাত্র ২১ বছর বয়সী দেম্বেলে রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্কের বিপক্ষে ম্যাচে নামার সুযোগ পেয়েছিলেন। তার ক্লাবে খেলা শুরু হয় রেনের হয়ে। পরে জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ট হয়ে বর্তমানে বিশ্বসেরা ক্লাব বার্সেলোনাতে নাম লেখিয়েছেন তিনি। তবে দেম্বেলের আগে বিশ্বকাপে অর্জিত সব অর্থ দাতব্য সংস্থায় দান করার ঘোষণা দিয়েছিলেন বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com