বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট
বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক- ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদের মুখে অবশেষে পদত্যাগ করলেন আলজেরিয়ার দুই দশকের শাসক আব্দেল আজিজ বুতেফ্লিকা। মঙ্গলবার রাতে এক বার্তায় ৮২ বছর বয়সী এ শাসক পদত্যাগের ঘোষণা দেন।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান বলছে, বুতেফ্লিকার পদত্যাগের ঘোষণায় দেশটির রাজধানী আলজিয়ার্সের রাস্তায় উল্লাস করেছেন লোকজন। এ সময় তাদের হাতে ছিল আলজিয়ার পতাকা।

সেখানে ২৫ বছর বয়সী কামেল বলেন, এটা দেশের বিজয়। আমরা এখন চাই আমাদের দেশের পুরনো পাহারাদাররা সরে যাক, চাই দুর্নীতিবাজ ব্যবসায়ীদের বিচার হোক। আমরা কেবল একটি রাজনৈতিক লড়াইয়ে জিতেছি, এখনও যুদ্ধে জেতা বাকি।

আলজেরিয়ায় আগামী ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। আব্দেল আজিজ বুতেফলিকার বয়স এখন ৮২ বছর। ২০১৩ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে তিনি কার্যত পক্ষাঘাতগ্রস্ত। এরপর থেকে তার প্রকাশ্যে কথা বলার ঘটনা খুব বিরল। তবে তারপরও বুতেফলিকা অবসর গ্রহণে অনিচ্ছা প্রকাশ করে আসছিলেন। প্রেসিডেন্ট হিসেবে পঞ্চম মেয়াদের জন্য নির্বাচনের ঘোষণা দেওয়ার পর বুতেফলিকার বিরুদ্ধে বিক্ষোভে নামে মানুষ। গত ১১ মার্চ বুতেফলিকা ঘোষণা দেন, তিনি নির্বাচন করবেন না।

তবে তাৎক্ষণিকভাবে পদত্যাগে অনিচ্ছা জানিয়ে তিনি বলেন রাজনৈতিক পরিবর্তনবিষয়ক জাতীয় সম্মেলনের জন্য অপেক্ষা করবেন। তবুও বুতেফলিকার পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত থাকে।

মঙ্গলবার সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্টকে লেখা চিঠিতে বুতেফলিকা বলেন, আমার উদ্দেশ্য হলো আলজেরিয়ার নাগরিকদের হৃদয় প্রশমিত করা যাতে তাদের প্রত্যাশিত একটি সমৃদ্ধ ভবিষ্যত গড়ে তুলতে পারে।

১৯৯০ এর দশকে আলজেরিয়ার গৃহযুদ্ধের পর সেনাবাহিনীর সমর্থনে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট আবদেলআজিজ বোতেফ্লিকা। আলজেরিয়ার বহু বিভক্ত রাজনৈতিক ধারাকে তিনি একত্রিত করেছিলেন বলে মনে করে থাকেন অনেকেই। ২০১১ সালে আরব বসন্তে ওই অঞ্চলের বহু নেতার পতন হলেও টিকে গিয়েছিল বুতেফলিকার প্রেসিডেন্ট পদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com