লোকালয় ২৪

বালিচাপড়া কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী হেপী রাণীর দৌড়ঝাপ

স্টাফ রিপোর্টার ॥ বাহুবল উপজেলার বালিচাপড়া কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মী হেপী রাণী পাল দৌড়ঝাপ শুরু করেছেন। তার বিরুদ্ধে স্বজনপ্রীতি ও ঠিকমতো ডিউটিতে না আসার সংবাদ প্রকাশ হলে সেবা প্রত্যাশীদের মাঝে চাঞ্চল্যের সৃষ্টি হয়। এ ছাড়াও হেপী রাণী ও তার লোকজন সাংবাদিকদের ম্যানেজ করার জন্য বিভিন্ন স্থানে ধর্না দিচ্ছেন। এমনকি কৌশলেও তাদেরকে সংবাদ প্রকাশ না করার জন্য বিভিন্নভাবে প্রলোভন দিয়ে যাচ্ছেন।
হেপী রাণী পাল দীর্ঘদিন যাবত বালিচাপড়া কমিউনিটি ক্লিনিকের দায়িত্বে রয়েছেন। সে সুবাদে বিত্তশালী অনেক মানুষের সাথে রয়েছে ভালো সম্পর্ক। হেপী রাণীর পরিচয় কিছু যুবক ও মহিলারা যেকোনো সময় আসলেই বিভিন্ন রকমের ঔষধ নিয়ে যায়।কিন্তু গ্রামের গরীব দুঃখী মানুষ আসলেই ঔষধ নেই বলে তাড়িয়ে দেন তিনি। ক্লিনিকের পাশের বাসিন্দা রীমা আক্তার জানান, আমার জ্বর ও পাতলা পায়খানা শুরু হলে আমি ঔষধ নেয়ার জন্য ক্লিনিকে যাই। কিন্তু হেপী রাণী সরকারি ঔষধ থাকাসত্বেও আমাকে ঔষধ নাই বলে জানিয়ে দেন। স্বাস্থ্য সেবা নিতে আসা পিয়ারা খাতুন জানান, আমি গত এক বছর আগে ঔষধ নেয়ার জন্য ক্লিনিকে আসলে আমাকে কোনো ঔষধ দেয়া হয়নি। গত বৃহস্পতিবার আমার বাচ্চার জন্য ঔষধ নিতে কমিউনিটি ক্লিনিকে এসে দেখি তালাবদ্ধ তখন আমি ঔষধ না নিয়েই অসহায়ের মতো ফিরে যাই।
স্থানীয় বাসিন্দা হুসাইন মিয়া জানান,ওই কমিউনিটি ক্লিনিকে মুখ দেখে ঔষধ দেয়া হয়। যারা ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য কর্মী হেপী রাণী পালকে লাউ কুমড়া ও ভালো মাছ খাওয়াতে পারে তাদের জন্য সবকিছু উন্মুক্ত। কমিউনিটি ক্লিনিক কমিটির সদস্য রজব আলী বলেন, আমরা সেবা প্রত্যাশীদের বলেছি ক্লিনিকে এসে যদি কেউ কোন সমস্যার সম্মুখীন হয় তাহলে আমাদেরকে জানানোর জন্য, আমরা অভিযোগ পাইলে তা মিটিংয়ে উপস্থাপন করবো। এ ব্যাপারে হেপী রাণী পাল জানান,সংসারের সমস্যার কারণে মাঝে মধ্যে একটু দেরিতে আসতে হয়। এ বিষয়ে বাহুবল উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাক্তার বাবুল কুমার দাস বলেন, বিষয়টি একটু যাচাই বাছাই করে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া সেবা প্রত্যাশীরা আরও জানান, হেপী রানি অফিস করেন না ঠিকই, আবার কোনো কোনো সময় পাওয়া গেলেও ওষুধ ও চিকিৎসা না দিয়ে অশোভন আচরণ করেন। কিছু বলতে চাইলে হুমকি ধামকিও দেয়া হয়।