লোকালয় ২৪

বানিয়াচং বড় বাজারে ৩জন টোল আদায়কারী প্রকৃত ইজারাদার ক্ষতিগ্রস্থ

বানিয়াচং বড় বাজারে ৩জন টোল আদায়কারী প্রকৃত ইজারাদার ক্ষতিগ্রস্থ

ইয়াসিন আরাফাত মিল্টন, হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের বানিয়াচং উপজেলার ১নং উত্তর-পূর্ব ইউপির অন্তর্রগত বড় বাজারটি সরকার বাহাদুর কর্তৃক ফেরি ফেরি প্রকৃত ইজারাদার ইমদাদুল হক নামে এক ব্যক্তি, একই বাজারে ৩জন টোল আদায়কারী থাকায় ও ক্ষতিগ্রস্থ হওয়ায় জেলা প্রশাসক বরাবরে ক্ষতিপূরণ চেয়ে অভিযোগ দায়ের করেছেন। সরজমিনে গিয়ে জানা যায় বানিয়াচং উপজেলার বড় বজার ফেরি ফেরি ইজারাদার ইমদাদুল হক সরকার বাহাদুর থেকে ১৪২৫ বাংলা ইজারা এনে টোল আদায় করে আসছেন। কিন্তু বড় বাজারে প্রকৃত ইজারাদার থাকা সত্তেও আরো দুইজন ইজারাদার অবৈধ ও বেআইনি ভাবে টোল আদায় করে যাচ্ছে। যাহার দরুন প্রকৃত ইজারাদার ইমদাদুল হক ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এক বাজারে ৩জন টোল আদায়কারী হওয়ায় প্রতিদিনই প্রকৃত ইজারাদারের সাথে ঝগরা বিবাদ লেগেই থাকে। ফলে বাজারে আইন শৃঙ্খলা পরিস্থিতি বিঘিœত হচ্ছে। যেকোন ব্যক্তি যদি ঐ বাজার ইজারা আনেন তবে একই ভাবে হয়রানি ও ক্ষতিগ্রস্থের স্বীকার হন। সরজমিনে বাজারের জানা যায় বানিয়াচং সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দাল হুসেন খানের পক্ষে ইজারার টোল আদায় করছেন মোঃ কামাল মিয়া, আলী রাজা ওয়াক্ফ স্টেট এর পক্ষে টোল আদায় করে যাচ্ছেন মোঃ আক্তার মিয়া ও সরকার হইতে প্রাপ্ত ইজারাদার ইমদাদুল হক টোল আদায় করে যাচ্ছেন। একই বাজারে ঐ ৩জন টোল আদায় করার ফলে প্রকৃত ইজারাদার ইমদাদুল হকের সাথে প্রতিদিনই বাজারে জন সম্মুখে মানহানীকর পরিস্থিতিতে পড়তে হয়। এহেন অবস্থায় প্রকৃত ইজারাদার ইমদাদুল হক স্বাধীনভাবে টোল আদায় করতে পারছেন না। বাকী ২জন অবৈধভাবে টোল আদায় করার ফলে প্রকৃত ইজারাদার অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। যাহার দরুন নিরুপায় হয়ে প্রকৃত ইজারাদার ইমদাদুল হক এর প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের নিকট গত ১৪/৬/২০১৮ইং তারিখে ক্ষতিপূরণ চেয়ে একটি অভিযোগ দায়ের করেছেন। এছাড়া ১৪২৩বাংলার ইজারাদার মোঃ সৈয়দ মিয়া অবৈধভাবে বড় বাজারের টোল আদায়ের প্রতিকার চেয়ে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা স¦ন্ধীপ কুমার সিংহের নিকট সিনিয়র আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল হোসেন খানের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে গত ১৭/১১/২০১৬ইং তারিখে নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উক্ত বিষয়ে শুনানী হয়। শুনানীতে ফেরি ফেরি বাজারে টোল আদায় না করার জন্য ইউএনও মহোদয় নিষেধ করেন। কিন্তু শুনানীর আদেশকে অমান্য করে এখন পর্যন্ত অবৈধভাবে টোল আদায় অব্যাহত রয়েছে। এব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন খন্দকার জানান, ফেরি ফেরি বাজারে ১ জন টোল আদায়কারী হবে। যদি কেউ বেআইনিভাবে টোল আদায় করতে পাওয়া যায় তাহলে তাকে আইনের আওতায় আনা হবে।
তাছাড়া ১নং উত্তর পূর্ব ইউপি পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিন মিয়া জানান, বাজারের যেকোন স্থানে ব্যক্তি মালিকানা ভূমিতে হাট বসলে সেখানে টোল আদায় করবে সরকার। তাছাড়া তিনি বলেন যদি অলিখিত ভাবে আলীয়া মাদ্রাসা নামক স্থান ইজারা না দেওয়া হতো, তাহলে ৬/৭ লক্ষ টাকা সরকারের আয় হতো।
এব্যাপারে বড় বাজারের ফেরি ফেরি প্রকৃত ইজারাদার ইমদাদুল হক জানান, বিভিন্ন কৌশল অবলম্বন করে, জোরে বলে টোল আদায় করে আসছে কতিপয় ব্যক্তিরা। কোন আইনের ভিত্তিতে এক বাজারে ৩জন টোল আদায়কারী হয় তা আমার বোধগম্য নয়। আমার মত কেউ যেন এভাবে হয়রানি ও ক্ষতিগ্রস্থের স্বীকার না হয়। এব্যপারে প্রকৃত ইজারাদার ইমদাদুল হক জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করছেন।