লোকালয় ২৪

বানিয়াচংয়ে কৃষক ফজলু হত্যায় মামলা দায়ের ॥ আসামীর বাড়ি ঘরে ভাংচুর লুটপাট

নিজত কৃষক ফজলু মিয়া

এম মুজিবুর রহমান : হবিগঞ্জের বানিয়াচঙ্গে হাওর থেকে ফজলু মিয়া (৫২) নামের এক কৃষকের গলা কাটা লাশ উদ্ধার করেছে পুলিশ। ৩ মে দিবাগত রাতে ফজলু মিয়া সালুর হাওরে ধানের খলায় ধান পাহারা দেয়ার জন্য রাত যাপন করেন। ওই রাতে ফজলু মিয়াকে গলা কেটে নৃশংসভাবে হত্যা করা হয়।

আসামি ফরহাদ (ফাইল ছবি)

সোমবার দুপুরে এলাকার স্হানীয় লোকজন হাওরের ধানের খলায় লাশ দেখে পরিবারে খবর দেয়। পরিবারের লোকজন এসে পুলিশকে খবর দিলে পুলিশ লাশ উদ্ধার করে মর্গে পাঠায়। তিনি খাগাউড়া ইউপির এড়ালিয়া গ্রামের মাজুম মিয়ার পুত্র ফজলু মিয়া বলে পুলিশ সুত্রে জানা যায়। এদিকে ফজলু মিয়ার পুত্র মোঃ জুবায়ের মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, একই গ্রামের মো : ফরহাদ আহমেদ বখস, ফারুক মিয়া, আব্দুল আজিজ, টেনু মিয়া গংদের সাথে আমাদের জায়গার সীমানা নিয়ে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছে। এ নিয়ে এলাকায় শালিক বৈঠক -এমনকি মামলা-মোকদ্দমা চলছে।
ঘটনার পরেই খাগাউড়া ইউপির এড়ালিয়া গ্রামের মো: সফর উদ্দিনের পুত্র মো : ফরহাদ আহমেদ বখসসহ পুরুষরা গা ঢাকা দিচ্ছে। হত্যা ঘটনার মামলার ভয়ে পুরুষ শূন্য হয়ে পরে পরো এলাকা। এ সুযোগে প্রতিপক্ষের বাড়ি ঘরে হামলা, ভাংচুর ও লুটপাট চালিয়েছে নিহতের লোকজনরা এ অভিযোগ পাওয়া গেছে । এ ঘটনায় ১৭জনকে এজাহারে শ্রেনীভূক্ত করে অজ্ঞাত ৪/৫ এর বিরুদ্ধে এক হত্যা মামলা দায়ের করেছে, ফজলু মিয়ার পুত্র মোঃ জুবায়ের। উক্ত মামলায় আসামিরা পলাতক রয়েছেন।
মামলায় আসামিরা হলেন, মৃত মিছির উদ্দিনের পুত্র তাহের উদ্দিন, মো: সফর উদ্দিন বখসের পুত্র মোঃ ফরহাদ আহমেদ বখস, করিম উল্লার পুত্র অয়েস মিয়া, তমিজ মিয়ার পুত্র টেনু মিয়া, মৃত হাছন উল্লার পুত্র আব্দুল আজিজ,সহ অজ্ঞাত ৪/৫ জন। গত রমজান মাসে আসামিপক্ষের লোকজন নিহত ফজলু মিয়ার ভাইকে মারপিট করে তখন হত্যার হুমকি ও দিয়েছে বলে মোঃ জুবায়ের মিয়া জানান। এর কিছু দিন পরেই এই হত্যার ঘটনা ঘটেছে। এর জের ধরেই আসামীরা ফজলু মিয়াকে খুন করেছে বলে মামলায় উল্লেখ করা হয়।
আদালতে দায়ের করা অভিযোগটি এফআইআর গণ্যে নিয়মিত মামলা রুজু করে আদেশের প্রেক্ষিতে কি কার্যক্রম গ্রহণ করা হয়েছে তা আগামী ৭দিনের মধ্যে অত্র আদালতকে অবহিত করার জন্য বানিয়াচং থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বিজ্ঞ বিচারক। ফজলু মিয়ার মৃতদেহ পাওয়ার পর থেকেই মো: ফরহাদ আহমেদ বখসসহ আসামিরা পলাতক রয়েছে। তবে ঘটনার পর থেকেই আসামির স্বজনরা দাবি করে আসছেন তারা এ ঘটনার সাথে জড়িত নন। তাদেরকে ষড়যন্ত্র করে ফাঁসানো হয়েছে। বাদিপক্ষের লোকজন আক্রোশে আসামিদের বাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাট চালিয়ে ব্যাপক ক্ষতিসাধন করেছে বলে আসামীর আত্মীয় স্বজনরা জানিয়েছেন। এ দিকে নিহতের পরিবারের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।