বাংলাদেশের প্রথম সুপারস্টার আশরাফুল: খালেদ মাহমুদ সুজন

বাংলাদেশের প্রথম সুপারস্টার আশরাফুল: খালেদ মাহমুদ সুজন

বাংলাদেশের প্রথম সুপারস্টার আশরাফুল: খালেদ মাহমুদ সুজন
বাংলাদেশের প্রথম সুপারস্টার আশরাফুল: খালেদ মাহমুদ সুজন

খেলাধুলা ডেস্কঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ ছিলেন দীর্ঘদিন। সেই নিষেধাজ্ঞার তোপেই এখনো আন্তর্জাতিক বা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টের বাইরে মোহাম্মদ আশরাফুল। কিন্তু খেলে যাচ্ছেন দেশের ঘরোয়া ক্রিকেটে। সাকিব-তামিম পূর্ববর্তী যুগে আশরাফুলই ছিলেন তারকা। জাতীয় দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের চোখেও আশরাফুল বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টার।

চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) আশরাফুল খেলেছেন কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে। সুপার লিগে উঠতে পারেনি তার দল। উল্টো রেলিগেশনে পড়তে হয়েছে। তার মধ্যেও প্রথম রাউন্ডের ১১ ম্যাচে ৪৬০ রান তুলেছেন আশরাফুল। ছিল তিনটি সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি একটি। মাঝে খুব বাজে সময় কেটেছে তার। তিন ম্যাচে শূন্য রানে আউট হয়েছেন যেগুলোর দুয়েকটি ছিল চোখে লাগার মতো।

এই আশরাফুলের প্রশংসায় কার্পণ্য করছেন না আবাহনী লিমিটেডের কোচ সুজন। তার চোখে বাংলাদেশের প্রথম মহাতারকা সাবেক অধিনায়ক আশরাফুল।

এক সময়ে ‘আশার ফুল’ হিসেবে পরিচিত এই ব্যাটসম্যানের বাস্তব অবস্থাও সামনে এনেছেন সুজন। জাতীয় দলে খেলার সময়ের মতোই তিনটি সেঞ্চুরি কিংবা একটি হাফ সেঞ্চুরি পেলেও প্রিমিয়ার ডিভিশন লিগে ধারাবাহিকতা ছিল না আশরাফুলের ব্যাটে।

এ বিষয়ে বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সুজন বলেন, ‘আশরাফুলের খেলা দেখিনি। কিন্তু ইনিংসগুলোর কথা শুনেছি। বাংলাদেশের প্রথম সুপার স্টার বলতে হলে আশরাফুলের কথাই বলতে হয়। কিন্তু তিনটা সেঞ্চুরি হলেও আশরাফুলের ধারাবাহিকতা ছিল না। তিন সেঞ্চুরির পর লিগের হায়েস্ট রান হওয়ার কথা ছিল, সেটা হয়নি। হয়তো রান তোলায় এগারো-বারোর দিকে আছে। তবে তারপরও এতদিন পর খেলায় ফিরে যে রান করছে, এটা গুরুত্বপূর্ণ।’

সুজনের ধারণা একেবারে ভুল নয়। তিন সেঞ্চুরি নিয়েও সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা ১০ জনের মধ্যে নাম লেখাতে পারেননি  বাংলাদেশের হয়ে ৬১ টেস্ট, ১৭৭ ওয়ানডে ও ২৩ টি-টোয়েন্টি খেলা এই ব্যাটসম্যান। প্রথম রাউন্ডে রানের হিসেবে তার অবস্থান ১১ নম্বরে।

২০১৬ সালের আগস্টে নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি পান আশরাফুল। কিন্তু আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট খেলতে নিষিদ্ধ থাকতে হয় আরও দুই বছর। সেই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে চলতি বছরের আগস্টে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com