লোকালয় ২৪

বন্যায় দেশে এ পর্যন্ত ৭৫ জনের মৃত্যু: ত্রাণ প্রতিমন্ত্রী

বন্যায় দেশে এ পর্যন্ত ৭৫ জনের মৃত্যু: ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা- সারাদেশে নদ-নদীর পানি কমতে থাকায় বন্যা পরিস্থিতির অনেকটা উন্নতি হলেও কিছু কিছু নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যায় এখন পর্যন্ত ৭৫ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে ৬৭ জন পানিতে ডুবে ও ৮ জন নৌকা ডুবে মারা গেছে বলে জানিয়েছেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী।

রোববার (২৮ জুলাই) দুপুরে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল উপস্থিত ছিলেন।

ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ‘পর্যাপ্ত ত্রাণসামগ্রী মজুত আছে। আল্লাহ না করুক, বন্যা যদি দীর্ঘায়িতও হয়, ভয়ের কোনও কারণ নেই।’

বন্যাকবলিত জেলাগুলোতে ত্রাণ বরাদ্দের তথ্য তুলে ধরে এনামুর রহমান বলেন, ‘প্রথম পর্যায়ে বিশেষ বরাদ্দ হিসেবে ২২টি জেলায় ৬ হাজার ৬০০ মেট্রিক টন চাল বরাদ্দ এবং ১ কোটি ২০ লাখ টাকা নগদ বরাদ্দ দিয়েছি ।’

তিনি জানান, ত্রাণের কোনো অভাব নেই। প্রত্যেক জেলায় পর্যাপ্ত ত্রাণ মজুদ রয়েছে।

এনামুর রহমান বলেন, বন্যায় ৪৫টি গবাদিপশু ও ২২ হাজার ৩৩৯টি হাঁসমুরগি মারা গেছে। ছয় হাজার ৫৩টি পরিবার ও ৩৩ হাজার ৭৩৫টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। চারটি বাঁধ সম্পূর্ণ বিলীন হয়ে গেছে। বন্যাকবলিত হয়েছে ২৮টি জেলা, ১৬৩টি উপজেলা, ৪৯টি পৌরসভা ও ৯৬১টি ইউনিয়ন। এছাড়া আট হাজার ২০০ হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।