লোকালয় ২৪

বছরে আড়াই হাজার কোটি টাকার মাদক বাণিজ্য

বছরে আড়াই হাজার কোটি টাকার মাদক বাণিজ্য

লোকালয় ডেস্কঃ দেশে বছরে আড়াই হাজার কোটি টাকার বেশি মাদক বাণিজ্য হয় বলে সময় টিভি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শুধু ইয়াবা এবং ফেন্সিডিলের বিপরীতে ৬০ লাখের বেশি মাদকসেবী বছরে খরচ করছে আড়াই হাজার কোটি টাকার বেশি।

এই মাদকদ্রব্যের সিংহভাগই মিয়ানমার ও ভারত থেকে আসে। এদিকে মাদকদ্রব্যের লাগামহীন অনুপ্রবেশের কারণে বিপুল টাকা পাচার হয়ে যাচ্ছে বিদেশে। ফলে মাদক আর্থসামাজিক পরিবেশের পাশাপাশি দেশের অর্থনীতিকেও বিপর্যস্ত করে তুলছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

পুলিশের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে অন্তত ৩২ রকমের মাদকদ্রব্য রয়েছে, যেগুলো সরাসরি সেবনের সঙ্গে সম্পৃক্ত রয়েছে ৬০ লাখের বেশি মানুষ। এর মধ্যে প্রতিবেশী দু’টি দেশ মিয়ানমার এবং ভারত থেকেই আসছে সিংহভাগ মাদকদ্রব্য। প্রতি পিস ইয়াবা তিনশ থেকে সাড়ে তিনশ এবং প্রতি বোতল ফেন্সিডিল প্রায় চারশ টাকা দরে বিক্রি হয়।

পুলিশের তালিকা অনুযায়ী, চট্টগ্রামের ৬০ বর্গমাইল নগরীর মধ্যেই মাদক বিক্রির স্পট রয়েছে অন্তত ১৪৫টি। যেখানে প্রতিদিন ৩০ থেকে ৪০ কোটি টাকার মাদক বেচা-কেনা হয়।

চট্টগ্রাম রেঞ্জের ডি আই জি ড. এসএম মনিরুজ্জামান জানান, আগামী দিনে উন্নয়নের অগ্রযাত্রা বাধাস্বরূপ হল এই মাদক। যেকোনো মূল্যে এই অভিযানকে অব্যাহত থাকবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের প্রফেসর ইনাম আলী জানান, জিরো ট্রলারেন্সের মাধ্যমে মাদক সেবনের একটা সমাধান করতে হবে। জাতির স্বার্থে, সমাজের স্বার্থে, দেশের স্বার্থে।