বঙ্গবন্ধু প্রথম যে গ্রাম থেকে ‘দেশ গড়ার ডাক’ দিতে গিয়েছিলেন নাম তার চর পোড়াগাছা, সেখানে স্মৃতি স্তম্ভ নির্মাণের দাবি এলাকাবাসীর

বঙ্গবন্ধু প্রথম যে গ্রাম থেকে ‘দেশ গড়ার ডাক’ দিতে গিয়েছিলেন নাম তার চর পোড়াগাছা, সেখানে স্মৃতি স্তম্ভ নির্মাণের দাবি এলাকাবাসীর

lokaloy24.com

সেদিনের নোয়াখালি ও বর্তমানের লক্ষিপুর জেলার রামগতি থানার চরবাদাম ইউনিয়নের চর পোড়াগাছা, গ্রামে নেমে সংক্ষিপ্ত ভাষণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোদাল হাতে নিয়ে স্বহস্তে মাটি কেটে স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মানের কাজ উদ্বোধন করেন।

সেটি এখন রামগতি- নোয়াখালী আঞ্চলিক সড়ক হিসেবে ব্যবহার হচ্ছে এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানটি ‘ শেখের কিল্লা’ নামে পরিচিতি লাভ করেছে। এই কিল্লাাকে ঘিরে পরবর্তীতে পাশেই গড়ে উঠেছে দেশের প্রথম ‘গুচ্ছগ্রাম। বঙ্গবন্ধুর ‘শেখের কিল­া’ স্থানটি এলাকায় পরিচিতি লাভ করলেও স্থানটিতে বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষায় ৪৮ বছরেও কোন স্থাপনা নির্মান না করায় স্থানীয়দের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানটিতে স্থানীয়রা ‘বঙ্গবন্ধু শেখের কিল্লা স্বপ্ন কমপ্লেক্স’ নির্মানের দাবী জানিয়ে আসছে দীর্ঘ দিন থেকে।

গত ১৮ ডিসেম্বর ২০১৯ ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত শেখের কিল্লাা স্থানটি পরিদর্শণে আসেন। স্থানীয় সুধি সমাবেশে ভূমি মন্ত্রী বঙ্গবন্ধু পদদলিত সঠিক স্থানটি চিহ্নিত করে ‘শেখের কিল্লাা স্মৃতি স্তম্ভ’ নির্মানের আশ্বস দিলেও এখন পর্যন্ত কোনো কাজ শুরুনা হওয়ায় স্থানীয়দের মনে চাপা ক্ষোভ বিরাজ করছে।

ইতোমধ্যে স্থাটির গুরুত্ব ও ইতিহাস তুলে ধরতে বেসরকারি সংস্থা ‘ডর্প’ এর উদ্যোগে কয়েক বছর আগে ‘শেখের কিল্লা মাইলষ্টোন’ স্থাপন করা হয়েছে যা এলাকা ও দেশ-বিদেশের পথচারীদের দৃষ্টি আকর্ষিত হচ্ছে।
দিনটির ৪৮ বছর পূর্তি উপলক্ষ্যে এ দিন বৃহস্পতিবার বিকাল ৩টায় লক্ষিপুরের রামগতিতে ‘শেখের কিল্লাা মাইলষ্টোন’ পাদদেশে মুক্তিযোদ্ধা, সমবায়ি, ছাত্র-শিক্ষক, স্কাউট, কৃষক, জেলে, জাতীয় ও স্থানীয় মিডিয়াসহ সবাই মিলে সার্বজনীন কর্মসূচি পালন করা হচ্ছে।

এ বিষয়ে ডর্প এর প্রতিষ্ঠাতা ও সেদিনের নেতৃত্ব ও অংশগ্রহণকারী এএইচএম নোমান বলেন, সেদিন ‘দেশ গড়ার ডাক’ দিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিল্লায় দাড়িয়ে গগণবিদারী কন্ঠে বলেছিলেন ‘দেশ আমাদেরকেই গড়তে হবে, উৎপাদন বাড়াতে হবে, প্রত্যেক বাড়ীতে একটি করে গাছ হলেও লাগাতে হবে। স্বেচ্ছাশ্রমের মাধ্যমে দেশ গড়া ও অর্থনৈতিক মুক্তি আন্দোলনকে এগিয়ে নিতে হবে’। ১৯৭২ সনের ভাষার মাসের ২০ ফেব্রুয়ারি আমাদের প্রেরণা।

তিনি আরো বলেন, এই অঞ্চলের মানুষের একান্ত আশা-আবেদন ‘শেখের কিল্লাা’ স্থানে একটি স্বপ্ন স্মৃতি স্তম্ভ, পর্যটক রেষ্ট হাউজ, স্থানীয় কৃষ্টি কালচার, তাঁর ভাষণ ইতিহাসসহ পাঠাগার সম্বলিত ‘বঙ্গবন্ধু শেখের কিল্লা স্বপ্ন কমপ্লেক্স’ স্থাপন করা। এতে করে স্থানটির গুরুত্ব তৈরী হবে এবং মেঘনার নদীসহ একটি পর্যটন এলাকা হিসেবে গড়ে উঠবে।

স্থানীয়ভাবে গড়ে ওঠা ‘বঙ্গবন্ধু শেখের কিল্লা স্মৃতি ইতিহাস রক্ষা কমিটি’র সদস্য সচিব মো. মোমিন উল্যাহ জানান, ২০ আজ রামগতিতে বঙ্গবন্ধুর আগমনের ৪৮ বছর পূর্তি উপলক্ষ্যে বিকাল ৩টায় ‘শেখের কিল্লা মাইলষ্টোন’ পাদদেশে সার্বজনীন কর্মসূচি পালন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com