লোকালয় ২৪

ফ্রান্সে ৩ বছরের শিশুদের স্কুলে পাঠানোর নির্দেশ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর

ফ্রান্সে ৩ বছরের শিশুদের স্কুলে পাঠানোর নির্দেশ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সের শিশুদের ছয় বছরের পরিবর্তে তিন বছর বয়স থেকেই স্কুলে পাঠানোর নতুন নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

২৭ মার্চ, মঙ্গলবার প্যারিসের এক কিন্ডারগার্টেনে সম্মেলন চলাকালীন এ নির্দেশ দেন ম্যাখোঁ। শিক্ষাক্ষেত্রে এই পদক্ষেপ নেওয়ার মাধ্যমে সন্ত্রাসের মূল উৎপাটন সম্ভব হবে বলে মনে করেন তিনি। খবর বিবিসি।

ইউরোপের দেশগুলোর মধ্যে শিশুদের স্কুলে যাওয়ার বাধ্যতামূলক বয়স সবচাইতে কম যেসব দেশে, ম্যাখোঁর এই নির্দেশনার ফলে সেসব দেশের তালিকায় উঠল ফ্রান্সও। ফ্রান্সের বেশিরভাগ অভিভাবক ইতোমধ্যেই তিন বছর বয়সী সন্তানদের কিন্ডারগার্টেনে পাঠাচ্ছে। মাত্র ২.৪ শতাংশ শিশু তিন বছর বয়স পার হওয়ার কিছু পরে স্কুলে যাওয়া শুরু করে। প্যারিসে ৯৩ শতাংশ শিশু তিন বছর বয়সে স্কুলে যায়, তবে দেশটির অন্যান্য এলাকায় ভিন্ন চিত্রও চোখে পড়ে।

প্রেসিডেন্ট ম্যাঁখো জানান, তার এই পদক্ষেপ সাম্য নিশ্চিত করবে। কারণ ফ্রান্সের অনেক দরিদ্র এলাকায় অনেক দেরি করে শিশুদের স্কুলে পাঠানো হয়। ২০১৯ সাল থেকে শুরু হওয়া শিক্ষাবর্ষে এই বৈষম্য দূর করা সম্ভব হবে বলে তিনি মনে করেন।

শিশুদের কোন বয়সে স্কুলে পাঠানো শুরু করা উচিত এ নিয়ে মতভেদ আছে। ২০১৫ সালের এক গবেষণায় দেখা যায়, বেশি বয়সে স্কুলে পাঠালে শিশুদের মাঝে মনোযোগের অভাব দেখা দেওয়ার সম্ভাবনা কমে।

পুরো ইউরোপের মাঝে শিক্ষাক্ষেত্রে এগিয়ে থাকা তিনটি দেশ হলো ফিনল্যান্ড, পোল্যান্ড ও এস্তোনিয়া। এই তিনটি দেশেই সাত বছর বয়সে শিশুদের প্রাথমিক শিক্ষা শুরু হয়। তবে এর আগে তাদের নার্সারিতে কিছু শিক্ষার ব্যবস্থা করা হয়। ছোট ছোট শ্রেণিতে বিভক্ত করে খেলাধুলার মাধ্যমে পড়াশোনা করে তারা।