লোকালয় ২৪

ফেরত নেওয়া হচ্ছে অংসান সুচি’র আরেকটি পদক

ফেরত নেওয়া হচ্ছে অং সান সু চি’র আরেকটি পদক

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামের পক্ষ থেকে একটি মানবাধিকার সম্মাননা পদক দেওয়া হয়েছিল মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে। সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনা অভিযানে নির্বিচারে গণহত্যা-ধর্ষণ-অগ্নি সংযোগের ঘটনায় কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় তার এই পদক ফেরত নিচ্ছে মিউজিয়ামটি।

২০১২ সালে হলোকস্ট মিউজিয়ামের সর্বোচ্চ সম্মাননা পদক ‘এলি উইজেল’ দেওয়া হয়েছিল সু চিকে। সামরিক জান্তাদের বিরুদ্ধে প্রতিবাদ এবং মিয়ানমারে মানবাধিকার প্রতিষ্ঠার প্রচেষ্টার কারণে তাকে এই পদক দেওয়া হয়েছিল। কিন্তু ৭ মার্চ সু চির উদ্দেশে লেখা এক বিবৃতিতে এই পদকটি ফিরিয়ে নেবার ঘোষণা দেয় মিউজিয়াম কর্তৃপক্ষ। নাৎসি অত্যাচারের শিকার মানুষদের জন্য স্থাপিত এই মিউজিয়ামের ওয়েবসাইটে এই বিবৃতি দেওয়া হয়। খবর বিজনেস ইনসাইডার।

রোহিঙ্গাদের ওপর চলমান অত্যাচারের বিরুদ্ধে নীরব থাকায় ইতোমধ্যেই সু চির বেশ কিছু পদক ফিরিয়ে নেওয়া হয়েছে। ১৯৯১ সালে নোবেল বিজয়ী অং সান সু চির থেকে পদক ফেরত নেওয়ার ব্যাপারে ওই মিউজিয়ামের বিবৃতিতে বলা হয়, সুচি এবং তার ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি জাতিসংঘের তদন্তকারীদের সহযোগিতায় ব্যর্থ হয়েছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে আক্রমণ উস্কে দিয়েছে এবং এসব অঞ্চলে সংবাদকর্মীদের প্রবেশ করতে বাধা দিয়েছে। তাই তাদের এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে।

বিবৃতির একটি জায়গায় বলা হয় ‘যথেষ্ট দু:খের সঙ্গে আমরা এই পদক ফিরিয়ে নিচ্ছি। আমরা অনেক ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নিয়েছি।’

যদিও গণমাধ্যমে এ বিষয়ে মিয়ানমারের দূতাবাসের মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি।

এর আগে সু চি’কে এই খেতাব দেওয়ার প্রতিবাদে গত নভেম্বর মাসে পপ তারকা বব গেল্ডফ তার ‘ফ্রিডম অব ডাবলিন’ পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। একই মাসে সু চি’র ‘ফ্রিডম অব দি সিটি’ খেতাব প্রত্যাহার করে নেয় ইংল্যান্ডের অক্সফোর্ড সিটি কাউন্সিল। তাছাড়া রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় অক্সফোর্ডের সেন্ট হিউ’স কলেজ থেকেও সু চির ছবি সরিয়ে ফেলা হয়। এ কলেজেই সু চি তার উচ্চ শিক্ষা সম্পন্ন করেছিলেন। ডিসেম্বর মাসে ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ অ্যাওয়ার্ডের তালিকা থেকেও বাদ পড়েছেন তিনি।

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান শুরু হওয়ার পর প্রাণ বাঁচাতে প্রায় ছয় লাখ ৪০ হাজার মানুষ পালিয়ে এসে বাংলাদেশের কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়ার শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে; যাদের ৯০ শতাংশই নারী-শিশু ও বৃদ্ধ।

ইউনিসেফের হিসাব অনুযায়ী, শরণার্থী শিবিরে বর্তমানে ৪ লাখ ৫০ রোহিঙ্গা শিশু রয়েছে; যার মধ্যে ২ লাখ ৭০ হাজারই নতুন। এসব শিশুর মধ্যে আবার অভিভাবকহীন ৩৬ হাজার ৩৭৩ শিশুও রয়েছে। বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে অন্তত ৫০ হাজার অন্তঃসত্ত্বা নারী রয়েছেন। পালিয়ে আসা শিশু শরণার্থীদের বাইরেও প্রতিদিন যোগ হচ্ছে প্রায় ১০০ নবজাতক।

বর্বর ওই অভিযানে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে নির্বিচার গণহত্যা-ধর্ষণ-অগ্নিসংযোগের মতো গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠেছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, রাখাইনে হাজার হাজার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর পরিকল্পিত আক্রমণ চালানো হয়েছে এবং এটি মানবতার বিরুদ্ধে সুস্পষ্ট অপরাধ।