লোকালয় ২৪

ফুটপাতের দোকানে চা বিক্রি করে সংসার চালান এই কমিশনার!

ফুটপাতের দোকানে চা বিক্রি করে সংসার চালান এই কমিশনার!

কিন্তু কাউন্সিলর হলেও তার কর্মজীবনে পরিবর্তন আসেনি। আগেই মতোই তিনি উপজেলা সদরের জামে মসজিদ ও বাইমহাটি সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ফুটপাতের ওই দোকানটিতে চা বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন। আর এ থেকে যে টাকা রোজগার হয় সেই টাকা দিয়েই চলছে তার সংসার।

ঘুণে খাওয়া সমাজে সততার বিরল দৃষ্টান্ত কাউন্সিলর আব্দুর রাজ্জাকের বাড়ি বাইমহাটি গ্রামে। তার পিতার নাম মো. নাজিম উদ্দিন। তিনি একজন সত্, নিষ্টাবান ও জনদরদী হিসেবে এলাকায় সুপরিচিত।

জানা যায়, পৌরসভার পক্ষ থেকে তার ওয়ার্ডের উন্নয়নের জন্য যে অর্থ বরাদ্ধ দেয়া হয় তার পুরোটাই এবং পৌরসভার পক্ষ থেকে যে পরিমান সামান্য ভাতার টাকা পান সে টাকাও তিনি জনগনের উন্নয়নের জন্য ব্যয় করে থাকেন।

জানতে চাইলে আব্দুর রাজ্জাক বলেন, মানুষের জীবন ক্ষণস্থায়ী। সমাজের জন্য যদি কিছু করে যাওয়া যায় তাই চিরস্থায়ী এবং সাধারণ মানুষ এটাই মনে রাখবে। আমার সমাজ ও অন্যকে দেওয়ার মতো অনেক সাধ আছে, কিন্ত অর্থকড়ি না থাকায় দেবার সাধ্য কম। মানুষ আমাকে যে সম্মান ও ভালবাসে এটাই আমার সবচেয়ে বড় পাওয়া। মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত আমি মানুষের সেবা করে যেতে চাই, এটাই আমার চাওয়া ও পাওয়া।

মির্জাপুর পৌরসভার মেয়র ও সাবেক ভিপি মো. শাহাদত্ হোসেন সুমন বলেন, কাউন্সিলর আব্দুর রাজ্জাক একজন সত্, দায়িত্বশীল, ন্যায়পরায়ন, ভাল ও উদার মনের মানুষ। তার মতো ভাল ও সত্ মানুষ সমাজে নেই বললেই চলে।

উল্লেখ্য, দরিদ্রের পরিবারে জন্ম নেওয়া আব্দুর রাজ্জাকের স্বপ্ন ছিল অনেক বড় হওয়ার। ১৯৯৬ সালে মির্জাপুর এস কে পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে মির্জাপুর ডিগ্রি কলেজে এইচএসসিতে ভর্তি হন। অর্থের অভাবে এইচএসসি পাশ করা সম্ভব হয়নি। পরিবারের হাল ধরতে তাকে দিন মজুরী করতে হয়। পাশাপাশি সন্ধ্যায় মুদির দোকানে চা বিক্রি।

বাবা মায়ের অনুরোধে ২০০৩ সালে বিয়ে করেন। বিয়ের পর এক ছেলে ও এক মেয়ের বাবা হন। বড় মেয়ে দৃষ্টি মনি আক্তার (১২) ৭ম শ্রেণিতে এবং ছোট ছেলে আব্দুর রহমান (৬) নার্সারিতে পড়াশোনা করছেন।