লোকালয় ২৪

ফায়ার সার্ভিসে চাকরী নিলেন ফ্রান্সের সেই স্পাইডারম্যান

ফায়ার সার্ভিসে চাকরী নিলেন ফ্রান্সের সেই স্পাইডারম্যান

লোকালয় ডেস্কঃ চারতলার ভবন বেয়ে এক শিশুকে উদ্ধার করে ‘স্পাইডারম্যান’ হিসেবে বিখ্যাত হয়ে ওঠেন ফ্রান্সে আসা মালির এক অভিবাসী। এ ঘটনার পর তাকে ফ্রান্সের নাগরিকত্ব দেন খোদ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো। সম্প্রতি তিনি প্যারিস দমকলের সঙ্গে কাজ শুরু করেছেন।

২ জুলাই, সোমবার মামুদু গাসামা নামের ওই ব্যক্তির দমকলে যোগ দেওয়ার তথ্য জানায় ম্যাশেবল।

২৮ মে প্যারিসের এক বহুতল ভবনের চারতলার বারান্দা থেকে ঝুলতে থাকা এক শিশুকে উদ্ধার করতে ভবন বেয়ে উঠে যান ২২ বছর বয়সী অভিবাসী মামুদু গাসামা। তার এই উদ্ধারকর্মের ভিডিও ভাইরাল হয়ে পড়ে। এরপরই তিনি ‘স্পাইডারম্যান’ খ্যাতি লাভ করেন। তার সঙ্গে দেখা করেন ফ্রান্সের প্রেসিডেন্ট। তাকে ফ্রান্সের নাগরিকত্ব দেওয়া হয়। এরপর উদ্ধারকার্যে তার তৎপরতা দেখে তাকে চাকরির প্রস্তাব দেয় প্যারিসের দমকল। ওই প্রস্তাব গ্রহণ করে দমকলে যোগ দিয়েছেন মামুদু গাসামা।

২৯ জুন নতুন ২৪ কর্মীর ছবি টুইটারে প্রকাশ করেছে প্যারিস ফায়ার ব্রিগেড। সেখানে অন্যদের সঙ্গে মামুদুকেও দেখা যাচ্ছে। তারা কাজ শুরু করেছেন রবিবার থেকে।

যে শিশুকে উদ্ধার করতে গিয়ে সেলেব্রিটি হয়ে গেছেন মামুদু, তার বাবা বেশ রোষের মুখে পড়ে গেছেন। জানা গেছে, শিশুটিকে বাসায় একা রেখে বাজার করতে গিয়েছিলেন তিনি। কেনাকাটা শেষে তিনি মোবাইলে পোকেমন গো খেলতে থাকেন। শিশুর মা তখন নিজের বাবা-মায়ের কাছে বেড়াতে গিয়েছিলেন। অবহেলার দায়ে ওই শিশুর বাবার নামে মামলা হয়েছে। অপরাধ প্রমাণ হলে দুই বছর পর্যন্ত জেল হতে পারে তার।