লোকালয় ২৪

পুলিশের গুলিতে নিহত, ক্ষতিপূরণ মাত্র ৪ ডলার

পুলিশের গুলিতে নিহত, ক্ষতিপূরণ মাত্র ৪ ডলার

লোকালয় ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পুলিশের গুলিতে নিহত এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে মাত্র ৪ ডলার ধার্য করেছে ফেডারেল জুরি।

সংবাদমাধ্যম টাইম জানায়, ২০১৪ সালে ঘটে ওই ঘটনা। জর্জ হিল জুনিয়র নামের এক ব্যক্তির বাসার উল্টোদিকে ছিল একটি স্কুল। সেই স্কুল থেকে শিশুকে নিয়ে যাবার সময় এক নারী পুলিশকে অভিযোগ করেন, ওই বাসায় খুব বেশি শব্দ হচ্ছে। তার অভিযোগের প্রেক্ষিতে পুলিশ আসে। গ্যারেজের দরজা খোলার পর পুলিশ চিৎকার করে বলেন জর্জের হাতে বন্দুক আছে। এরপর জর্জ দরজা বন্ধ করে দেন। কিন্তু তারপর পুলিশ অন্তত চারবার গুলি চালায়। দরজা ভেদ করে তার শরীরে দুইটি গুলি লাগে এবং তিনি মারা যান।

এর কিছু সময় পর পুলিশের বিশেষ সোয়াট টিম ওই এলাকায় আসে এবং প্রচুর টিয়ার গ্যাস শেল নিক্ষেপ করে। এরপর তারা জর্জ হিলের মৃতদেহ খুঁজে পায়। দেখা যায় তার প্যান্টের পকেটে একটি বন্দুক ছিল, কিন্তু তাতে কোন বুলেট ছিল না।

এ ঘটনার পর জর্জ হিলের মা মামলা করেন। পুলিশ দাবি করে, জর্জের হাতে বন্দুক ছিল বলেই তিনি গুলি করেন। কিন্তু জর্জের মা তা মানতে নারাজ। মামলার রায়ে জুরি দাবি করে এ ঘটনায় মাত্র ১ শতাংশ দায় পুলিশের। বাকি ৯৯ শতাংশ দায় নিহত জর্জ হিলের ঘাড়ে চাপিয়ে দেওয়া হয়। তার শেষকৃত্যের খরচ হিসেবে ১ ডলার, এবং তার তিন শিশুর জন্য ক্ষতিপূরণ বাবদ ১ ডলার করে দেওয়ার সিদ্ধান্ত হয়।

ওই পরিবারের আইনজীবী জন ফিলিপস জানান, তিনি এই রায়ে হতভম্ব। তার মতে, এই রায় থেকে বোঝা যায় এই আধুনিক সময়েও আমেরিকায় কৃষ্ণাঙ্গ মানুষের জীবনের কোনো মূল্য নেই।