লোকালয় ২৪

পুতিনের ১০ লক্ষ ফলোয়ারের অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার!

পুতিনের ১০ লক্ষ ফলোয়ারের অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে খোলা ১০ লাখেরও বেশি ফলোয়ারের একটি টুইটার অ্যাকাউন্ট বন্ধ করলো কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, প্রথমে ক্রেমলিন নিশ্চিত করে যে অ্যাকাউন্টটি পুতিন বা তার দলের কোনও সদস্য পরিচালনা করেন না। এরপরই সেটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় টুইটার।

এই ভুয়া অ্যাকাউন্টে নিয়মিত রুশ প্রেসিডেন্টের বিভিন্ন কাজকর্ম এবং ছবি পোস্ট করা হতো। এগুলো অফিসিয়াল বলেও পোস্টের ডেসক্রিপশনে দাবি করা হতো। ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি, কসোভো’র প্রেসিডেন্ট হাশিম থাচি এবং আর্জেন্টিনার প্রাক্তন প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের মতো বিশ্বনেতারাও পুতিনের নামে খোলা এই ভুয়ো অ্যাকাউন্টে ট্যুইট করেছেন।

কিন্তু এই অ্যাকাউন্টে ট্যুইটারের ভেরিফায়েড ‘নীল টিক’ ছিল না। রুশ প্রেসিডেন্টের নামে ভুয়া এই অ্যাকাউন্ট খোলা হয় ২০১২ সালে এবং এতে বিশেষ করে তার জনসম্মুখে আসা সংক্রান্ত বিভিন্ন অফিসিয়াল লিঙ্ক পোস্ট করা হতো। ট্যুইটার জানায়, আমরা রুশ সরকারি কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া বৈধ তথ্যের ভিত্তিতে পুতিনের নামে খোলা ভুয়া অ্যাকাউন্টটি বন্ধ করে দিয়েছি।