লোকালয় ২৪

পিএসএলে খেললেই আর আইপিএলে খেলা হবে না!

পিএসএলে খেললেই আর আইপিএলে খেলা হবে না!

স্পোর্টস্ আপডেট ডেস্ক : এত দিন অভ্যন্তরীন এবং বৈশ্বিক রাজনীতির বাইরে ছিল ক্রীড়াঙ্গণ। সম্প্রতি ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর সেই রুপ হারাতে বসেছে বিশ্ব শান্তির প্রতীক ক্রীড়া। পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জেরে ভারতীয় সমর্থকরা দাবি তুলেছে হয় পাকিস্তান সুপার লিগে (পিএসএল) নয় তো ভারতীয় প্রিমিয়ার লিগে (আইপিএল) এর যে কোনো একটা বেছে নিতে হবে খেলোয়াড়দের। বিসিসিআই যদি এই সিদ্ধান্ত নেয় তাহলে বিপাকে পড়তে পারে ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স আর সাকিব আল হাসানরা।

কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর ক্ষোভ ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেট মহলেও। এরইমধ্যে পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচ বয়কটের পাশাপাশি সব ধরনের সম্পর্ক ছিন্ন করতে বলেছেন অনেকে ভারতীয়-ই। এমনকি বিশ্ব ক্রীড়াঙ্গণে পাকিস্তানকে একঘরে করার চেষ্টাও চালিয়ে যাচ্ছে ভারত।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রশাসক কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসের (সিওএ) প্রধান বিনোদ রাই বলেছেন, পাকিস্তানকেও ক্রীড়াঙ্গন থেকে একঘরে করা হোক। এরই প্রেক্ষিতে পিএসএল ও আইপিএল নিয়ে এমন নিয়ম চালুর বিষয়টি কাল আলোচনা করেছেন সিওএ-র সদস্য বিনোদ রাই, ডায়না এডুলজি, লেফটেন্যান্ট জেনারেল রবি থজ ও বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরি।

বিভিন্ন ভাবে পুলওয়ামার জবাব দিতে চাইছেন ভারতীয়রা। ক্রিকেট মহল থেকে এই ঘটনার নিন্দা ও শহীদদের প্রতি সমবেদনা প্রকাশের পাশাপাশি তাদের পরিবারকে জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অনেকেই। সেই সঙ্গে একাধীক নামকরা স্টেডিয়াম থেকে সরিয়ে দেওয়া হয়েছে পাক ক্রিকেটারদের ছবিও। এবার টি-টোয়েন্টি টুর্নামেন্টের দিক থেকেও চাপ দেওয়ার দাবি উঠল। বর্তমানে দুবাইতে চলছে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। ভারতে এই প্রতিযোগিতার সম্প্রচার বন্ধ করে দিয়েছে ডিস্পোর্ট চ্যানেল। ভারতীয় সমর্থকরা ভারতীয় বোর্ডের কাছে দাবি করলেন, পিএসএল-এ খেললে আইপিএল-এ খেলা যাবে না এইরকম নিয়ম জারি করা হোক।

বোর্ডের নিষেধাজ্ঞা আছে, তাই পিএসএল-এ কোনও ভারতীয় তারকার খেলার প্রশ্নই নেই। কিন্তু বিশ্ব ক্রিকেটের অনেক বড় নামই যুক্ত রয়েছেন পিএসএল-এর বিভিন্ন দলে। এবি ডিভিলিয়ার্স রয়েছেন, আছেন সুনীল নারাইন, শেন ওয়াটসন, ড্যারেন ব্রাভো, কায়েরন পোলার্ড, আন্দ্রে রাসেল, সাকিব আল হাসানরা।

নিঃসন্দেহে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে দামী প্রতিযোগিতা আইপিএল খেলার সুযোগ হারাতে চাইবেন না কেউই। কাজেই এই রকম নিয়ম জারি হলে অবশ্যই তাঁরা পিএসএল খেলা ছেড়ে দিতে পারে। সেক্ষেত্রে মান পড়ে যাবে পাকিস্তানি টি-টোয়েন্টি টুর্নামেন্টের।