লোকালয় ২৪

পাসপোর্ট-ভিসা ছাড়াই ইন্দোনেশিয়া ভ্রমণ!

পাসপোর্ট-ভিসা ছাড়াই ইন্দোনেশিয়া ভ্রমণ!

লোকালয় ডেস্কঃ বিদেশ ভ্রমণ করতে সর্বপ্রথম দুটো জিনিসের প্রয়োজন হয়- পাসপোর্ট ও ভিসা। তবে কিছু দেশের নাগরিকদের বিদেশ ভ্রমণ করতে এ দুটোর কোনোটাই লাগে না।

বাংলাদেশি নাগরিকদের আমেরিকা যেতে হলে ভিসা তো লাগেই, উপরন্তু এ যেন সোনার হরিণ! ধরা খুব কঠিন। আবার মার্কিন নাগরিকদের বাংলাদেশে আসতে হলে তাদেরকেও বাংলাদেশের ভিসা নিয়ে আসতে হবে।

এদিকে গালফ এলাকার মানুষ গালফ অন্তর্ভুক্ত দেশে যেতে চাইলে ভিসা-পাসপোর্ট দুটোর কোনোটাই লাগে না। যেমন- সৌদি আরবের নাগরিকরা আরব আমিরাত যেতে চাইলে বা আরব আমিরাতের নাগরিকরা ওমান যেতে চাইলে, কিংবা ওমানের নাগরিকরা সৌদি আরব যেতে চাইলে পাসপোর্ট -ভিসা লাগে না।

ইউরোপের নাগরিকরা ইউরোপের যে কোনো দেশে যেতে চাইলে পাসপোর্ট– ভিসা লাগে না। উন্নত দেশের নাগরিকরা পৃথিবীর প্রায় সবগুলো দেশেই বিনা ভিসায় ভ্রমণের সুযোগ পেয়ে থাকেন।

আমাদের বাংলাদেশের পাসপোর্ট দিয়েও বিশ্বের অনেকগুলো দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করা যায়। আর এর মধ্যে একটি দেশ হলো- দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়া। সম্ভবত ২০১৬ সাল থেকে বাংলাদেশিরা ইন্দোনেশিয়ায় ভিসা ছাড়া ভ্রমণের সুবিধাটি ভোগ করে আসছেন।

ভিসা ছাড়াই ইন্দোনেশিয়া ভ্রমণের এ খবরটি আমি প্রথম জানতে পাই জার্মান ভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলেতে। তারপর থেকেই মনটা অস্থির লাগছিলো ইন্দোনেশিয়া বেড়ানোর জন্যে। আমি ডয়েচে ভেলের বাংলা বিভাগকে ধন্যবাদ জানাতে চাই।

গত বছরের শেষের দিকে একদিন ছুটির দিনে জার্মানির বার্লিনে অবস্থিত ইন্দোনেশিয়ান দূতাবাসে কল করে ইন্দোনেশিয়ান ভিসা সম্পর্কে বিস্তারিত জেনে নেই। ইন্দোনেশিয়া ভ্রমণে আর কী কী দলিলপত্র লাগবে,তা জানতে চাই?

দূতাবাসে থেকে পাওয়া তথ্যে জানতে পারি, বাংলাদেশিদের ইন্দোনেশিয়া ভ্রমণের জন্য আগে থেকে ভিসা নিতে হয় না। ইন্দোনেশিয়া ভ্রমণে বাংলাদেশিদের ভিসা লাগে না। ভিসা ছাড়া ইন্দোনেশিয়া ভ্রমণের সুযোগ নিতে হলে পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ছয় মাস থাকতে হবে। ফিরতি টিকেট এক মাসের ভেতর হতে হবে। আর ভ্রমণকালীন সময়ের জন্যে সাথে যথেষ্ট পরিমাণ অর্থ থাকতে হবে। ইমিগ্রেশন অফিসার জিজ্ঞেস করলে দেখাতে হবে।

আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য এখানে বলে রাখতে চাই। ইন্দোনেশিয়ায় ভ্রমণে গিয়ে কাজ করার বা সেখানে থেকে যাওয়ার কোনো সুযোগ নাই।

আমি কয়দিন ইন্দোনেশিয়ায় থাকবো?- বালি বিমানবন্দরে অফিসার শুধু এ কথাটিই জিজ্ঞেস করেছিলেন। জবাবে আমি ফিরতি টিকেট দেখিয়ে দিই, আমার ফিরতি টিকেট এক মাসের ভেতরে ছিলো।

তারপর ভিসা ছাড়াই আমার পাসপোর্টে বিনামূল্যে এক মাস ইন্দোনেশিয়ায় থাকার সিল মারেন অফিসার। এর জন্যে আমাকে আলাদা করে কোনো ফরম পূরণ বা দস্তখত করতে হয়নি। ফি দেওয়া বা অপেক্ষাও করতে হয়নি। বলা বাহুল্য, এক মাস থাকার পরে সেখানে থাকার মেয়াদ বাড়ানোর কোনো সুযোগ নাই।

 

ইন্দোনেশিয়া দেশটি অস্ট্রেলিয়ার কাছাকাছি হওয়ায় অস্ট্রেলিয়ান পর্যটকেরা সারা বছরই গিজ গিজ করেন এখানে। বাংলাদেশসহ ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, ভিয়েতনাম, কম্বোডিয়া এবং অস্ট্রেলিয়ায় বসবাসকারী বাংলাদেশিরা খুব সহজেই ভিসা ছাড়া ভ্রমণের এমন সুযোগটি উপভোগ করতে পারেন।

ইউরোপের বাইরে আমার ভ্রমণ করা দেশগুলোর মধ্যে এই প্রথম ভিসা ছাড়াই কোনো দেশে ভ্রমণ করা। আর ভিসা ছাড়া ভ্রমণ মানে তো বুঝতেই পারছেন, টিকিট কাটলেন আর উড়াল দিলেন।