লোকালয় ২৪

পাথরঘাটায় লেয়ার গ্যাসের বিস্ফোরণ, আতঙ্কে এলাকাবাসি

http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:বরগুনার পাথরঘাটা মাটির ভূগর্ভস্থ থেকে নিরাপদ পানির অনুসন্ধান করতে গিয়ে লেয়ার গ্যাসের বিস্ফোরণ ঘটে। এতে এলাকাবাসির মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পানি সম্পদ অধিদপ্তর থেকে আসা পানি অনুসন্ধানকারীদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির।

শুক্রবার বেলা দুইটার দিকে উপজেলার সদর ইউনিয়নের রুহিতা গ্রামের রুহিতা প্রাথমিক বিদ্যালয় মাঠে এ ঘটনা ঘটে।

পানি সম্পদ অধিদপ্তর থেকে আসা হাইড্রোজিওলজিষ্ট মোহাম্মদ ফুয়াদ আহমেদ জানান, গত তিনদিন ধরে তারা মাটির নিচের একহাজার ফিট পাইপ প্রবেশ করিয়ে নিরাপদ পানির অনুসন্ধান চালায়। হঠাৎ করে শুক্রবার জুমার নামাজের পর মাটির ভিতরে বিস্ফোরণ হয়ে প্রায় ৩০ থেকে ৪০ ফিট উপরে মাটি উঠে গেছে।

এসময় এক টিউবওয়েল মিস্ত্রি ঘটনাস্থল থেকে ১০ ফিট দূরে ছিটকে পড়ে যায়। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তিনি বলছেন এটা লেয়ার গ্যাস। টিউবওয়েলের পাইপ মাটিতে বসাতে গিয়ে মাটি থেকে যখন বালুর চরে পৌঁছানো হয় তখন এই গ্যাস বিস্ফোরিত হয়। গ্যাসের পরিধি আশেপাশে পুকুর সহ প্রায় ৫০ মিটার এর মধ্যে ছড়িয়ে পড়েছ। মাটি থেকে বিভিন্ন জায়গা ছিদ্র হয়ে গেছে উঠে আসছে।

স্থানীয়রা জানান, ঘটনার পর থেকে এক কিলোমিটার এলাকা জুড়ে মাটির কম্পন তৈরির পাশাপাশি এলাকায় বিভিন্ন পুকুর থেকেও বুধ বুধ করে গ্যাস বের হচ্ছে। ২০ থেকে ৩০ সেকেন্ড পরপর বিকট শব্দ করে মাটি ৩০ থেকে ৪০ ফিট উপরে উঠে যাচ্ছে।এ তে এলাকা জুড়ে আতঙ্ক বিরাজ করছে।

পাথরঘাটা স্টেশন ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত কমান্ডার সিদ্দিকুর রহমান জানান ঘটনার পর থেকেই আমরা এখানে অবস্থান করছি। লোকজনকে নিরাপদ সরে যেতে এলাকায় মাইকিং করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের ১০ গজ দূরে সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি জানান, বিস্ফোরণের কারণে নিন্মস্তরের মাটি নরম হয়ে গেছে। যে কোন সময় অনেক জায়গাজুড়ে নিচের দিকে দেবে যেতে পারে।

পাথরঘাটা উপজেলা নির্বাহি অফিসার হুসাইন আল মুজাহিদ জানান, ঘটনার পরপরই আপগ্রেড স্কুলে পুলিশ প্রশাসনসহ ফায়ার সার্ভিসের কর্মীদেরকে রাখা হয়েছে। যাতে করে ঘটনাস্থলের আশেপাশে কোন লোক আগুন দিয়ে বিড়ি সিগারেট সহ রান্না কাজে আগুন ব্যবহার করতে না পারে এবং লোকজন যাতে কাছাকাছি যেতে না পারে তার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।