লোকালয় ২৪

পাকিস্তানে হামলার পর টুইটারে কবিতা প্রকাশ ভারতীয় সেনাবাহিনীর

পাকিস্তানে হামলার পর টুইটারে কবিতা প্রকাশ ভারতীয় সেনাবাহিনীর

লোকালয় ডেস্কঃ পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে বিমান হামলা চালানোর পর সে দেশের সেনাবাহিনী টুইটারে একটি কবিতা প্রকাশ করেছে। হিন্দি ভাষার কবি রামধারী সিং-এর ওই কবিতায় শত্রুর বিরুদ্ধে সাহসী ভূমিকা নিতে উদ্বুদ্ধ করা হয়েছে।

 

১৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। পাকিস্তানের প্রত্যক্ষ ইন্ধনে ওই হামলা সংঘটিত হয়েছে দাবি করে তখন থেকেই সামরিক হামলার হুমকি দিয়ে আসছিলো ভারত। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সেই ধারাবাহিকতায় মঙ্গলবার ভোর সাড়ে ৩টে নাগাদ ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান পাকিস্তানের জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে লেজার নিয়ন্ত্রিত ব্যবস্থার সাহায্যে ১০০০ কেজি বোমাবর্ষণ করে।

টুইটারে ভারতীয় কবি রামাধারী সিং দিনকরের কবিতা পোস্ট করে সেই হামলার প্রতিক্রিয়া জানিয়েছেন সেনাবাহিনীর জনসংযোগ দফতরে কর্মরত একজন অতিরিক্ত মহাপরিচালক। সেই কবিতায় বলা হয়েছে, ‘যদি তুমি শত্রুর সঙ্গে বিনয়ী আচরণ করো, তবে সে তোমাকে ভীতু মনে করতে পারে। মহাভারতের ক্ষেত্রে যেমনটা কারুভাস পাণ্ডবদেরকে মনে করেছিলো।’