লোকালয় ২৪

পত্রিকা পড়তে না পারায় বিয়ে ভাঙলেন পাত্রী, হয়েছে মামলা

http://lokaloy24.com/

লোকালয় ডেস্ক:বিয়ের আগে ‘সগুন’ অনুষ্ঠানে পাত্রকে একটা মোটরবাইকও দেওয়া হয় যৌতুক হিসেবে। সব পরীক্ষাতেই উতরে গিয়েছিলেন তিনি; কেবল চোখের পরীক্ষাতেই ‘পরীক্ষক’ পাত্রীর কাছে ফেল করলেন ‘মেধাবী’ পাত্র। ফলে, শেষমেশ ভেঙেও গেল বিয়ে।

শুধু বিয়ে ভাঙার মধ্যেই শেষ হয়নি ব্যাপারটি। পাত্রপক্ষের লোকজনের বিরুদ্ধে মামলাও করেছে পাত্রীপক্ষ।

সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশের অরাইয়া জেলার জামালপুর গ্রামে ঘটেছে এই ঘটনা। ওই গ্রামের বাসিন্দা অর্জুন সিংহ তাঁর মেয়ে অর্চনার বিয়ে ঠিক করেছিলেন নিকটবর্তী বাঁশি গ্রামের শিবম নামের এক যুবকের সঙ্গে। শিবম উচ্চশিক্ষিত হওয়ায় স্বাভাবিক ভাবেই পাত্রীর পরিবারের লোকজনও তাকে পাত্র হিসেবে পছন্দ করেন।

দুই পরিবারের মধ্যে পাকা কথা হয়ে গিয়েছিল বিয়ের অনুষ্ঠান নিয়ে, দিনও স্থির করা হয়েছিল। বিয়ের আগে ‘সগুন’ অনুষ্ঠানে পাত্রকে একটা মোটরবাইকও দেওয়া হয় যৌতুক হিসেবে।

এ পর্যন্ত সব ঠিকঠাকই ছিল; কিন্তু গল্পের মোড় অন্যদিকে ঘোরে বিয়ের দিন।

নতুন বরের পোশাকে সেজেগুজে আত্মীয়দের নিয়ে অর্চনার বাড়িতে হাজির হয়েছিলেন শিবম। তার চোখে চশমা ছিল এবং সারাক্ষণই সেটা পরেছিলেন শিবম। পাত্রী অর্চনা বিষয়টি লক্ষ্য করেন। তখনই তার সন্দেহ হয়, শিবম চোখে ঠিক মতো দেখতে পান না।

এক পর্যায়ে শিবমকে ডেকে তার চোখের পরীক্ষা নিতে বসেন অর্চনা। চশমা ছাড়া তাকে একটা খবরের কাগজ পড়তে দেওয়া হয়। শিবম খালি চোখে সেই লেখা পড়তে ব্যর্থ হন। তখনই অর্চনা তার পরিবারকে জানিয়ে দেন, এ বিয়ে করতে তিনি রাজি নন। ফলে ছাদনাতলায় বসার আগেই বিয়ে ভেস্তে যায়।

অর্চনার বাবা অর্জুন সিংহ সাংবাদিকদের বলেন, ‘আমাদের কোনও ধারণা ছিল না যে পাত্রের দৃষ্টিশক্তি এত খারাপ। মেয়ে বিষয়টা বুঝতে পেরেই বিয়ে বাতিল করেছে।’

এদিকে, বিয়ে ভাঙার পরই অর্চনার পরিবার শিবমের পরিবারকে দেওয়া টাকা, গাড়ি সব ফেরত দেওয়ার দাবি জানান; সেই সঙ্গে অনুষ্ঠানের জন্য যাবতীয় খরচও দিতে হবে বলে দাবি তোলেন তারা। শিবমের পরিবার এসব দাবি মানতে অস্বীকার করলে থানায় মামলা করেন অর্চনার পরিবার।