লোকালয় ২৪

ন্যাশনাল পার্ক থেকে একসঙ্গে উধাও ১৪ সিংহ!

ন্যাশনাল পার্ক থেকে একসঙ্গে উধাও ১৪ সিংহ!

আন্তর্জাতিক ডেস্ক : এক, দুটো নয়। একসঙ্গে ১৪টা সিংহ উধাও হয়ে গেল দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ক্রুগার ন্যাশনাল পার্ক থেকে। এখন তারা ঠিক কোথায়, কী অবস্থানে রয়েছে, তা ভেবেই আতঙ্কিত পার্কের আশেপাশের লোকালয়ের মানুষজন। পার্ক সংলগ্ন এলাকাজুড়ে জারি করা হয়েছে সতর্কতা।

ক্রুগার ন্যাশনাল পার্কের পরিধির বাইরেই রয়েছে একটি ফসফরাসের খনি। মনে করা হচ্ছে, জাল কেটে বেরিয়ে ১৪টি সিংহ সেখানেই আশ্রয় নিয়েছে। ফলে খনির কর্মীদের সদা সতর্ক থাকতে বলা হয়েছে জাতীয় উদ্যানের পক্ষ থেকে।

লিম্পোপো প্রদেশের প্রশাসন সূত্রে খবর, রেঞ্জার্সদের বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে। পলাতক সিংহদের খোঁজে সবসময় চতুর্দিকে সতর্ক নজর রাখতে হবে। স্থানীয় পরিবেশ এবং পর্যটন বিভাগের মুখপাত্রের কথায়, ‘কর্মী এবং অন্যান্য সদস্যদের আমরা বলেছি, সর্বদা নজর রাখতে। এমনকী আশেপাশে থাকা বাসিন্দাদেরও সতর্ক করে দেওয়া হয়েছে।’

সিংহ উধাওয়ের রহস্য বুঝতে বৈঠকে বসেছিল স্থানীয় প্রশাসন এবং ক্রুগার ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ। আলোচনায় উঠে এল নিত্যনতুন তথ্য। পার্কের অন্যতম মুখপাত্র ফালাহ বলছেন, ‘সম্প্রতি অন্যান্য প্রজাতির সিংহ আনা হচ্ছে পার্কে। আর তারা এতদিন ধরে পার্কে থাকা সিংহদের কর্তৃত্ব মেনে নিতে পারছে না। পালটা আক্রমণ চলছে। সেই ভয়ে এখানকার পুরনো সিংহের দল পালিয়ে যাচ্ছে। একসঙ্গে এতগুলো সিংহের উধাও হয়ে যাওয়ায়, সেই সন্দেহই আমাদের মনে উঁকি দিচ্ছে।’ এর জন্য তিনি প্রাদেশিক প্রশাসনকেই দায়ী করেছেন।

মাত্র দু সপ্তাহ আগেই ক্রুগার ন্যাশনাল পার্কের একটি চিতা সীমানার মধ্যে থাকা সত্ত্বেও দু’বছরের এক শিশুর উপর ঝাঁপিয়ে তাকে হত্যা করেছিল। তাঁকে চিহ্নিত করার পর ঝুঁকি এড়াতে চিতাটিকে গুলি করে মেরে ফেলা হয়। হারিয়ে যাওয়া এই ১৪টি সিংহের ক্ষেত্রেও শ্যুট অ্যাট সাইট বা দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হবে কি না, তা নিয়েও ভাবছে কর্তৃপক্ষ। সিদ্ধান্ত যাই হোক, একসঙ্গে ১৪টি সিংহ লোকালয়ে পৌঁছে গেলে কী ভয়ংকর পরিস্থিতি হবে, সেটাই আপাতত মাথাব্যথার বিষয় হয়ে দাঁড়াচ্ছে সকলের কাছে।