লোকালয় ২৪

নিজের পোশাকে আগলে নিয়েও মেয়েকে বাঁচাতে পারেননি বাবা

নিজের পোশাকে আগলে নিয়েও মেয়েকে বাঁচাতে পারেননি বাবা

লোকালয় ডেস্কঃ মেক্সিকোর নদীতে ভেসে ওঠা এক অভিবাসন প্রত্যাশী ও তার মেয়ের ছবি দেখে আরও একবার থমকে গেছে বিশ্ব। পৃথিবীর সামনে আরও একবার ফুটে উঠেছে অভিবাসন সংকটের ভয়াবহতা। ওই ছবিতে দেখা যায়, অস্কার আলবের্তো মারটিনেজ রামিরেজ নামের ওই অভিবাসীর কাঁধ জড়িয়ে আছে তার ২৩ মাস বয়সী মেয়ে ভ্যালেরিয়া। বাবার টি-শার্টের ভেতরেই নিথর হয়ে আছে মেয়ের দেহ। নদীর ঢেউ যেন মেয়েকে টেনে না নিয়ে যায় সেজন্য তাকে এভাবেই আঁকড়ে ধরে ছিলেন বাবা মার্টিনেজ। কিন্তু তারপরও শেষ রক্ষা হয়নি। প্রাণ হারাতে হয়েছে দুজনকেই। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে এসব কথা জানিয়েছেন ছবিটি ক্যামেরায় ধারণ করা সাংবাদিক জুলিয়া লি ডাক।

গত কয়েক মাসে ব্যাপক হারে বেড়েছে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ। সর্বশেষ সোমবার জলে ভেসে আসা এল সালভেদরের এক অভিবাসী ও তার মেয়ের পানিতে ভেসে আসা নিথর মরদেহের ছবি ভাবিয়ে তোলে সবাইকে। সবার চোখের সামনে যেন ভেসে উঠেছে সিরীয় শিশু আয়লান কুর্দির নিথর দেহ। চলতি সপ্তাহেই শিশুসহ আরও তিনজন অভিবাসন প্রত্যাশী প্রাণ হারিয়েছেন।

শিশুটির মায়ের সঙ্গে কথা বলে এই ছবির পেছনের গল্প শুনিয়েছেন জুলিয়া।  জুলিয়া গার্ডিয়ানকে জানান, তিনি অনেকদিন ধরেই অপরাধ বিষয়ক সাংবাদিকতা করেন। ‘আমি এমন অনেক মরদেহ দেখেছি, অনেক ডুবে যাওয়া লাশ দেখেছি। রিও ব্রাভোর স্রোত অনেক শক্তিশালী, এখানে প্রায়ই এমন ঘটনা ঘটে। কিন্তু এই ঘটনাটি এমন কিছু, যা দেখে আমিও চমকে গেছি। বাবা তার মেয়েকে নিজের টিশার্টের ভেতরে ঢুকিয়ে নিয়েছিলেন। মেয়েকে বাঁচানোর সর্বশেষ চেষ্টা করে গেছেন তিনি।’

জুলিয়ার প্রশ্ন, এই ভয়াবহতার পরও কি কিছু পাল্টাবে। এই পরিবারের কিছুই নেই। একটু ভালো জীবনের আশায় তার সবকিছু বাজি রাখছেন। এমন দৃশ্যের পরও কি আমরা নতুন করে ভাববো না। এর পরেও যদি নীতিনির্ধারকরা বিচলিত না হন তবে বলতে হবে আমাদের সমাজের পরিণতি খুব খারাপ।

চলতি বছর এখন পর্যন্ত লিও গ্রান্দে পাড়ি দিতে গিয়ে অনেক অভিবাসীর মৃত্যু হয়ছে যা বিগত ২০ বছরের মধ্যে সর্বোচ্চ। মেক্সিকোর দক্ষিণাঞ্চলে নিয়ে প্রায়ই অনেক কথা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র সীমান্তবর্তী উত্তরাঞ্চলেও এমন সংকট রয়েছে। জুলিয়া বলেন, আমি প্রতিদিনই এমন দৃশ্য দেখি। এই পরিবারগুলো যে কোনও কিছুর জন্য তৈরি থাকে।